তালেবান ‘সন্ত্রাসী সংগঠন’ : ইমরান খান

পাকিস্তানের রাজনীতিক এবং প্রাক্তন ক্রিকেটার ইমরান খান মনে করেন, ‘তালেবান একটি সন্ত্রাসী সংগঠন।’

পাকিস্তানে ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ করা হয়, তিনি তালেবানকে সমর্থন করেন। আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে প্রশ্ন করা হলে তিনি অভিযোগ উড়িয়ে দেন। বলেন, উগ্রবাদকে আমি সমর্থন করি, এমন ধারণা যারা পোষণ করেন, তারা সত্যিই অজ্ঞ।

আলজাজিরার আপফ্রন্ট প্রোগ্রামে সাংবাদিক মেহেদি হাসানকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘হ্যাঁ, তারা তাই (তালেবান সন্ত্রাসী সংগঠন)। যারা নিরপরাধ মানুষকে হত্যা করে, তারাই সন্ত্রাসী।’

আন্তর্জাতিক সময় শুক্রবার ১৯টা ৩০ মিনিটে আলজাজিরায় ইমরান খানের এ সাক্ষাৎকার প্রচারিত হবে।

পাকিস্তান তালেবান এবং অন্য সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগ আছে বলে যে অভিযোগ করা হয়, সে সম্পর্কে এক প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, এটি সম্পূর্ণ অজ্ঞতাপ্রসূত। এটি সত্যি নয়। সবার উচিত, গত ১০ বছরে আমার বিবৃতিগুলো লক্ষ্য করা।

পাকিস্তানে দারুল উলুম হাক্কানিয়া নামে ইসলামি শিক্ষাকেন্দ্রীক প্রতিষ্ঠানকে জঙ্গিপ্রসবের ঘাঁটি বলে অভিযোগ করা হয়। দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি অভিযোগ তোলেন, ইমরান খান ওই প্রতিষ্ঠানে অর্থসহায়তা দিয়ে থাকেন। জানতে চাইলে এ বিষয়ে তিনি বলেন, ‘এটি হতেই পারে না।’ তিনি ব্যাখ্যা দিয়ে বলেন, দল থেকে মাদ্রাসাগুলোকে অনুদান দেওয়া হয় যেন, তারা মুলধারায় আসতে পারে।

ইমরান খান বলেন, ‘এটি যদি জঙ্গি জন্ম দেওয়ার কারাখানা হয়ে থাকে, তাহলে বিগত সরকারের উচিত ছিল, সেটি বন্ধ করে দেওয়া।’ জারদারির অভিযোগ সম্পর্কে তিনি আরো বলেন, অনেক দুর্নীতিবাজ মুসলিম শাসক এবং সাবেক শাসকদের মতো তিনিও একজন। এ ধরনের কথা বলে তারা পশ্চিমা মিত্রদের দেখানোর চেষ্টা করেন, তারা কতটা উদারবাদী।

You Might Also Like