তালেবানকে সমর্থন দেয়ার দাবি নাকচ করেছে ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সম্পর্ক আছে বলে তালেবান সন্ত্রাসী গোষ্ঠীটি সম্প্রতি যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের সঙ্গে তালেবান নতুন সম্পর্ক এবং নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছে বলে গতকাল (রোববার) আফগানিস্তান ভিত্তিক গোষ্ঠীটির মুখপাত্র মোল্লা জবিউল্লাহ মুজাহিদের বরাত দিয়ে আশরাক আল-আওসাত সংবাদ মাধ্যম জানিয়েছে।

জবিউল্লাহর বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি বলেছে, মার্কিন আগ্রাসন বিরোধী যুদ্ধের অংশ হিসেবে একটি আঞ্চলিক সমঝোতায় পৌঁছার লক্ষ্যে সব ধরণের বৈধ উপায় থেকে সুবিধা থেকে চেষ্টা করছে তালেবান। পাশাপাশি আঞ্চলিক এবং প্রতিবেশী বৃহৎ রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা চলছে বলে জানান তিনি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইরান-ভীতি ছড়ানোর লক্ষ্যে সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক তালেবানের এই দাবি একটি পূর্ব পরিকল্পিত অপচেষ্টা বৈকি আর কিছুই নয়।

বাহরাম কাসেমি বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আঞ্চলিক দেশগুলোর মধ্যে তেহরানই সবচেয়ে বেশি অগ্রণী ভূমিকা পালন করেছে। পাশাপাশি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করতে গিয়ে তার দেশ বস্তুগত এবং অবস্তুগত মূল্য পরিশোধ করেছে বলে উল্লেখ করেন তিনি।

ইরানের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তেহরান তালেবান সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে বলে যে দাবি করা হচ্ছে তা নির্জলা মিথ্যা। কাসেমি বলেন, ইয়েমেনি জনগণের বিরুদ্ধে আলে সৌদ সরকারের অপরাধযজ্ঞ এবং গণহত্যা থেকে বিশ্বের দৃষ্টি ভিন্ন দিকে প্রবাহিত করতেই বিদ্বেষমূলক ইরান বিরোধী এ দাবি করা হচ্ছে।#

পার্সটুডে

You Might Also Like