ঢাবিতে ৩৭৪ কোটি টাকার বাজেট পেশ

২০১৩-১৪ অর্থবছরে ২২.০৪ কোটি টাকা ঘাটতি রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয়েছে। এ বছর সিন্ডিকেটে প্রস্তাবিত বাজেট র্নিধারণ করা হয়েছে ৩৭৩.৮৮ কোটি টাকা।

বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশন ২০১৪-১৫ অধিবেশনে এই বাজেট উপস্থাপন করা হয়।

বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অ্যধাপক ড. সহিদ আকতার হোসাইন। এর আগে বিকেল তিনটায় ভিসির অভিভাষনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাজেট অধিবেশন শুরু হয়।

বাজেট উপস্থাপনকালে অধ্যাপক ড. সহিদ আকতার হোসাইন বলেন, ২০১৪-১৫ অর্থবছরের জন্য সিন্ডিকেট ৩৭৩.৮৮ কোটি টাকার প্রস্তাবিত রাজস্ব ব্যয় অনুমোদন করেছে। এর মধ্যে বেতন ভাতা ও পেনশন খাতে ২৯৫.৭১কোটি টাকা ব্যয় হবে। এছাড়া সাধারণ আনুষঙ্গিক খাতে ৩৫.১৮ কোটি এবং শিক্ষা-আনুষঙ্গিক খাতে ও গবেষণা খাতে ৩৬.২০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

প্রো-ভিসি (প্রশাসন) বলেন, এ বছর প্রস্তাবিত বাজেটের ৩২৩.৫০ কোটি টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৩২ কোটি টাকা পাওয়া যাবে। সর্বমোট ৩৫৫.৫০ কোটি টাকা আয় ধরা হয়েছে। ফলে ২০১৪-১৫ অর্থ বছরে ১৮.৩৮ কোটি টাকার বাজেট ঘাটতি থাকবে।

বাজেট উপস্থাপনের শুরুতে তিনি ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট পর্যালোচনা করেন। ২০১৩-১৪ অর্থ বছরে বাজেট ছিল ৩৪৬.৫১ কোটি টাকা। যার মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ২৯২.৪৭ কোটি এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৩২ কোটি টাকা পাওয়া যায়। ফলে ২০১৩-১৪ অর্থ বছরে বাজেট ঘাটতি থাকে ২২.০৪ কোটি টাকা।

অনুষ্ঠানের শুরুতে ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অভিভাষন প্রদান করেন। এসময় তিনি বাজেটের বিভিন্ন দিক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও শিক্ষা কার্যক্রমের পর্যালোচনা করেন।

ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এ সময় অধিবেশনে প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, হিসাবরক্ষক আশরাফ উদ্দিন, প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন এবং সাদা ও নীলদলের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

You Might Also Like