ঢাকা পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী

এক যুগেরও বেশি সময় পরে জাপানের কোনো প্রধানমন্ত্রী হিসেবে দুই দিনের সফরে সস্ত্রীক ঢাকা এসেছেন শিনজো আবে। আজ শনিবার দুপুর পৌনে একটার দিকে প্রধানমন্ত্রী আবেকে বহনকারী জাপানের বিশেষ বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান থেকে নামার পর দুটি শিশু আবে ও তার স্ত্রীর হাতে ফুলের তোড়া তুলে দেয়।

বিমানবন্দরে শিনজো আবেকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। তিন বাহিনীর একটি চৌকস দল জাপানের প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার দেয়। এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

পরে শেখ হাসিনা বাংলাদেশের মন্ত্রিসভার সদস্যসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে জাপানের প্রধানমন্ত্রীকে পরিচয় করিয়ে দেন। শিনজো আবেও তার সফরসঙ্গীদের সঙ্গে প্রধানমন্ত্রীকে পরিচয় করিয়ে দেন।

গত ১৪ বছরের মধ্যে এটাই জাপানের কোনো প্রধানমন্ত্রীর প্রথম ঢাকা সফর। শেখ হাসিনা সরকারের প্রথম মেয়াদে ২০০০ সালের অগাস্টে বাংলাদেশ সফরে এসেছিলেন জাপানের সে সময়ের প্রধানমন্ত্রী ইয়োশিরো মোরি।

এবার জাপানের প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছে ১৫০ জনের বিশাল বহর। এর মধ্যে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ ৫০ কর্মকর্তার সঙ্গে সাংবাদিকদেরও একটি বড় দল রয়েছে।

শেখ হাসিনার টোকিও সফরের তিন মাসের মধ্যে বাংলাদেশে আসলেন জাপানের প্রধানমন্ত্রী।

শিনজো আবের সফরসূচি

বিমানবন্দর থেকে শিনজো আবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন।

সেখান থেকে ফিরে তিনি ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের শীর্ষ নেতার বৈঠকের পর জাপানের প্রধানমন্ত্রী বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন।

সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজে অংশগ্রহণের আগে শিনজো আবের সঙ্গে তার হোটেলকক্ষে সাক্ষাৎ করবেন সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

তিনি ব্যাপটিস্ট মিশন ইন্টিগ্রেটেড স্কুল (বিএমআইএস) এবং ঢাকা নার্সিং কলেজও পরিদর্শন করবেন।

রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট পরিদর্শন করবেন জাপানের প্রধানমন্ত্রী।

এরপর সকাল সাড়ে ১০টায় জাপানি প্রধানমন্ত্রীর ঢাকা ছাড়ার কথা রয়েছে।

You Might Also Like