হোম » ঢাকায় সামাজিক ব্যবসা দিবসের সপ্তমবার্ষিকী উদযাপন : আড়াই শতাধিক বিদেশি অতিথির যোগদান

ঢাকায় সামাজিক ব্যবসা দিবসের সপ্তমবার্ষিকী উদযাপন : আড়াই শতাধিক বিদেশি অতিথির যোগদান

admin- Saturday, July 29th, 2017

সামাজিক ব্যবসা দিবসের সপ্তমবার্ষিকী উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন করেছে ইউনূস সেন্টার গত ২৮ জুলাই শুক্রবার রাজধানী ঢাকার লা মেরিডিয়ানে। সম্মেলনে ৫০ দেশের ২৫০ জনেরও বেশি বিদেশি অতিথি যোগ দেন। ইউনূস সেন্টারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইউনূস সেন্টারের আয়োজনে এই আন্তর্জাতিক সম্মেলন রাজধানী ঢাকার সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তার অনুমতি দেয়নি পুলিশ।

এ বিষয়ে বৃহস্পতিবার বিকেলে পুলিশ সদর দফতরে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সাংবাদিকদের জানান, নিরাপত্তা চেয়ে পুলিশকে সম্মেলন সম্পর্কে মাত্র তিনদিন আগে অবগত করা হয়। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আগাম কিছু জানত না। ফলে নিরাপত্তার স্বার্থে সম্মেলনের অনুমতি দেয়া হয়নি।

এদিকে শুক্রবার অলিম্পিক ডে উপলক্ষ্যে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ বিষয়ে বলেন, ইউনূস সেন্টার আমাদের কাছে অনুমতি চাননি। ঢাকা জেলা পুলিশ সুপারের কাছে অনুমতি চেয়েছিল। ঢাকার পুলিশ সুপার নিরাপত্তার জন্য আরও সময় চেয়েছে। কিন্তু আমরা মানাও করিনি, বন্ধও করিনি, বাধাও দেইনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমত তারা (ইউনূস সেন্টার) আমাদের কাছে অনুমতি চাননি। দ্বিতীয়ত, ঢাকা জেলা পুলিশ সুপারের কাছে অনুমতি চেয়েছিল সাভারের কোনো এক জায়গায় তাদের সেই সম্মেলন করতে। কিন্তু এমন সময়ে বলেছিলেন, যখন আমাদেরও কিছু করার ছিল না।

তিনি বলেন, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ তাদের অনুরোধ করেছিল তারিখ পরিবর্তন করতে। যাতে পুলিশ প্রস্তুতি নিতে পারে। কিন্তু শুনলাম, তারা এখন সাভারে না করে রাজধানীর লা মেরিডিয়ানে করছে। আমাদের তাতে কোনো আপত্তি নেই। আমরা শুধু চেয়েছিলাম এটা যেন সুন্দর ও সফলভাবে অনুষ্ঠিত হয়।

‘সরকার এটা বন্ধ করে দিয়েছে’ -এমন অভিযোগের বিষয়ে মন্ত্রী বলেন, আমাদের (ঢাকা) এখানে অনুষ্ঠানটি করলে আইজিপির কাছে অনুমতি চাইত। তারা ঢাকা জেলা পুলিশের কাছে কাছাকাছি সময়ে প্রথম অনুমতি চেয়েছিল। যখন কিছু করার ছিল না। এছাড়া কারা আসবে, কারা থাকবে, তাদের নিরাপত্তার বিষয়টি তো আমাদের দেখার বিষয় আছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশে আর কোনো হলি আর্টিসানের মতো ঘটনা সংঘঠিত হতে দেব না। সেজন্য আমরা সবকিছু যাচাই-বাছাই করে দেখছি। বাংলাদেশে আরও অনেক বড় আন্তর্জাতিক অনুষ্ঠান হয়েছে। আমাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আমরা নিরাপত্তা দিয়েছি।

তিনি আরও বলেন, কিন্তু তারা (ইউনূস সেন্টার) এত বড় একটা অনুষ্ঠান করবে নিরাপত্তার বিষয়টি অবশ্যই দেখার আছে।

– জাগোনিউজ

সর্বশেষ সংবাদ