ঢাকায় পাতাল রেল করা হবে

ঢাকায় মেট্রোরেলের পাশাপাশি পাতাল রেল করার পরিকল্পনা করছে সরকার। রোববার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি জানান, আমরা প্রকল্পটির বিষয়ে স্টাডি শুরু করেছি। সম্ভাব্যতা যাচাইয়ের পর যদি প্রকল্পটি চূড়ান্ত হয়, তাহলে প্রধানমন্ত্রী বিষয়টি জানাবেন।

২০১৩-১৪ অর্থ বছরে সরকারের পরিকল্পনা উল্লেখ করে তিনি বলেন, অনেকগুলো প্রকল্পের মধ্যে ঢাকা-চট্টগ্রাম হাইওয়েকে এলিভেটেড হাইওয়ে করার পরিকল্পনা করছে সরকার। ইতিমধ্যে এ প্রকল্প নিয়ে আলোচনা শুরু হয়েছে।

২০১২-১৩ অর্থ বছরে বিনিয়োগের বিষয়ে মন্ত্রী বলেন, আমরা বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরীর জন্য কাজ করছি। গত অর্থ বছরে এডিবি, জাইকা, চীন ও জাপানের মত কয়েকটি দেশ ও সংস্থা আমাদের দেশে প্রায় ৫০০ প্রকল্পে বিনিয়োগ করেছে। চীন নিজ উদ্যোগে প্রায় ১৫০টি প্রকল্পে বিনিয়োগ করেছে।

২০১৩-১৪ অর্থ বছরে মোট ১ লাখ ১৯ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়েছে বলেও জানান মন্ত্রী। এরমধ্যে ৬২ হাজার ৫৬১ কোটি টাকা সরকারি অর্থায়নে ও বাকি প্রকল্পগুলো বেসরকারি বিনিয়োগ বা প্রকল্প সাহায্য। এরমধ্যে বিদেশি বা বিভিন্ন সংস্থার বিনিয়োগ ৫৩ হাজার ৩০৯ কোটি টাকা।

গত অর্থ বছরের প্রকল্প বিষয়ে মন্ত্রী বলেন, গত অর্থ বছরে মোট ১২ হাজার ৫৪টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। নতুন ও পুরাতন প্রকল্প মিলে এ বছর প্রকল্পের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ১৮ টি।

ব্যাংক সেক্টরের অস্থিরতার বিষয়ে তিনি বলেন, আমরা ব্যাংক সেক্টরকে একটি জায়গায় দাঁড় করাতে চেয়েছি। গত অর্থ বছরেও আমরা পরামর্শ দিয়েছি ব্যাংক সেক্টরকে প্রাইভেট সেক্টরে ছেড়ে দিতে। হলমার্ক কেলেঙ্কারির পর আমরা সংসদীয় কমিটিতে জোর সুপারিশ করেছি। এছাড়া আমি (সংসদীয় কমিটির সভাপতি থাকা কালে) অর্থ মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছি যে, প্রত্যেক বাজারে শুধুমাত্র একটি সরকারি ব্যাংকের শাখা থাকবে। একটি শাখায় সব সরকারি লেনদেন হবে। অন্যগুলো প্রাইভেট ব্যাংক করবে।

You Might Also Like