ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনমের বিরুদ্ধে সমন জারি

ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনমের বিরুদ্ধে পাঁচ কোটি টাকার মানহানি মামলা করেছেন পটুয়াখালী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও পটুয়াখালী আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট উজ্জল কুমার বসু।

আজ পটুয়াখালীর সিনিয়র জ্যুডিশিয়াল ম্যাজিস্ট্রের প্রথম আদালতের বিচারক এএসএম তারিক শামসের আদালতে মামলাটি দায়ের করা হয়। আদালত মামলাটি আমলে নিয়ে ডেইলি স্টারের সম্পাদকের বিরুদ্ধে সমন জারি করেছে।

মামলার বাদী তার এজাহারে উল্লেখ করেন, বিগত ২০০৮ সালের সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের সময় বি-রাজনীতিকরণ ষড়যন্ত্রের অংশ হিসেবে শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের সরবরাহকৃত তথ্য কোনো প্রকার যাচাই বাছাই না করেই প্রকাশ করেছেন মাহফুজ আনাম। পেপার ট্রায়ালের মাধ্যমে সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী বিষয় তার পত্রিকায় সংবাদ পরিবেশন করেন। যা ইতিমধ্যে তিনি একটি বেসরকারি টিভি চ্যানেলে স্বীকার করেছেন। এই বিষয়গুলো নিয়ে সে সময় নানা জল্পনা-কল্পনা সৃষ্টি হয়। শীর্ষ রাজনীতিবিদদের প্রতি জনগণের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া জন্ম নেয়। ওই মিথ্যা রিপোর্টের কারণে শেখ হাসিনাকে দীর্ঘদিন কারাভোগসহ সামাজিকভাবে হেয় প্রতিপন্ন এবং নানাভাবে হয়রানির স্বীকার হতে হয়।

সম্প্রতি একই বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে নানা ধরনের বিতর্কের সৃষ্টি হয়েছে। বাদী ও সাক্ষীরা বিগত ঘটনার দিন, তারিখ ও সময়ে ঘটনাস্থলে গিয়ে একটি জাতীয় পত্রিকা পড়ে দেখতে পান এই বিষয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। এ সময় ঘটনাস্থলের আশেপাশের লোকজন এই সংবাদ পড়ে হাসি ঠাট্টাসহ মুক্তিযুদ্ধের সংগঠন আওয়ামী লীগের বিরুদ্ধে বিভিন্ন ধরনের কু-মন্তব্য করছে। এতে বাদীসহ সাক্ষীরা মর্মাহত ও ব্যথিত হন। বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, পটুয়াখালী জেলা শাখার সাধারণ সম্পাদক এবং যেহেতু প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা এই সংগঠনের সাংগঠনিক নেত্রী তাই এই সংবাদ পরিবেশন করায় বাদী ও তার সংগঠনের পাঁচ কোটি টাকার মানহানি হয়েছে।

You Might Also Like