ট্রেনের শিডিউল বিপর্যয় হবে না : রেলমন্ত্রী

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষ ট্রেনের শিডিউল বিপর্যয়ে পড়বেন না বলে আশ্বাস দিয়েছেন রেলপথমন্ত্রী মুজিবুল হক।

মঙ্গলবার বেলা ১১টার দিকে কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকিট বিক্রি পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ঈদ উপলক্ষে ট্রেনের যাত্রীরা যাতে নির্বিঘ্নে বাড়ি যেতে পারে সে জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। শিডিউল যেন ঠিক থাকে সে জন্য রেলওয়ে তৎপর রয়েছে।

তিনি বলেন, কালোবাজারি রোধে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে। যদি রেলের কোনো কর্মকর্তা-কর্মচারী কালোবাজারির সঙ্গে জড়িত থাকেন, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। যেখানেই কালোবাজারি হবে সেখানেই তা প্রতিরোধ করা হবে।

মুজিবুল হক বলেন, অজ্ঞান পার্টি, মলম পার্টি ধরতে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।

কমলাপুর স্টেশনে নারী কাউন্টার বাড়ানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, বর্তমানে ২০টি কাউন্টারে টিকিট বিক্রি হয়। এর মধ্যে দুটি নারী কাউন্টার আছে। যদি যাত্রীদের চাহিদা বাড়ে প্রয়োজনে নারীদের জন্য আরো কাউন্টার বাড়ানো হবে।

মুজিবুল হক বলেন, ঈদের আগে তিন দিন এবং ঈদের পরে সাত দিন স্পেশাল ট্রেন সার্ভিস পরিচালিত হবে।

মন্ত্রী বলেন, যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে সীমিত ক্ষমতা দিয়ে সর্বোচ্চ সেবা দেওয়া হবে। আশা করছি রেলে যাত্রী পরিবহণে কোনো সংকট থাকবে না। বর্তমানে ৮৮৬টি যাত্রীবাহী কোচের সঙ্গে আরো ১৩৮টি কোচ যোগ হয়েছে। ১৯৯ ইঞ্জিনের সঙ্গে আরো ২২৪টি ইঞ্জিন যুক্ত করা হচ্ছে।

ঈদে উপলক্ষে দৈনিক আড়াই লাখ যাত্রী পরিবহণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, অতিরিক্ত ট্রেনের মাধ্যমে যাত্রী পরিবহণ করা হবে। রেলের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে।

রেলসূত্রে জানা যায়, ঈদুল আজহা উপলক্ষে মঙ্গলবার থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার বিক্রি হচ্ছে ২০ সেপ্টেম্বরের টিকিট। এই ধারাবাহিকতায় ১৬ সেপ্টেম্বর ২১ সেপ্টেম্বরের, ১৭ সেপ্টেম্বর ২২ সেপ্টেম্বরের, ১৮ সেপ্টেম্বর ২৩ সেপ্টেম্বরের ও ১৯ সেপ্টেম্বর ২৪ সেপ্টেম্বরের টিকিট দেওয়া হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হবে। একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।

ঢাকায় কমলাপুর ও চট্টগ্রাম স্টেশন থেকে ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হবে। ঈদের পর ফিরতি টিকিট ২৩, ২৪, ২৫, ২৬ ও ২৭ সেপ্টেম্বর যথাক্রমে ২৭, ২৮, ২৯, ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর পাওয়া যাবে। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ঈদ পরবর্তী টিকিট বিক্রি করা হবে।

You Might Also Like