‘ট্রাম্প পরমাণু সমঝোতা বাতিল করবেন বলে মনে হয় না’

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল করবেন বলে মনে তিনি মনে করেন না। ওবামা সোমবার ওয়াশিংটনে বলেছেন, সমঝোতাটি সই হওয়ার সময় বলা হয়েছিল, ইরান এটি লঙ্ঘন করতে পারে। কিন্তু এখন পর্যন্ত তার উল্টোটাই প্রমাণিত হয়েছে।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, যিনি গত সপ্তাহে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি নির্বাচনি প্রচারণার সময় একাধিকবার বলেছেন, দায়িত্ব পেলে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল করে দেবেন তিনি।

২০১৫ সালের জুলাই মাসে স্বাক্ষরিত ওই সমঝোতার ফলে ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে পাশ্চাত্যের দীর্ঘদিনের বিরোধ নিষ্পত্তি হয়েছে।

সোমবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বারাক ওবামা বলেন, “এ সমঝোতার বিরুদ্ধে প্রধান আপত্তি ছিল এই যে, ইরান এটি মেনে চলবে না। কিন্তু এখন আমাদের হাতে এক বছরেরও বেশি সময়ের প্রমাণ রয়েছে যেখানে ইরান এটি মেনে চলছে।”

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর বাস্তবতার আলোকে সিদ্ধান্ত নেবেন বলে তিনি মনে করছেন। যখন ট্রাম্প দেখবেন সমঝোতাটি কাজ করছে এবং ইরানকে ‘পরমাণু অস্ত্র তৈরি থেকে’ বিরত রাখছে তখন তা বাতিল করার কোনো ব্যাখ্যা থাকবে না।

You Might Also Like