ট্রাম্পের নতুন গাড়িতে যা থাকছে

বিশ্বে সবচেয়ে প্রতাপশালী দেশ যুক্তরাষ্ট্র। আর সেই মুল্লুকের কর্ণধারের গাড়িখানা সবচেয়ে বেশি সুরক্ষিত হবে না তা কি হয়! দেশটির প্রেসিডেন্টরা যে গাড়িটি ব্যবহার করেন তার নাম দ্য বিস্ট। মার্কিন প্রেসিডেন্ট যে দেশেই যান সেখানে এই গাড়িটি নিয়ে যাওয়া হয়। গত জানুয়ারিতে ওবামা ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন। নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার আগেই যুগোপযোগী করে তৈরি করা হয়েছে‘দ্য বিস্ট’কে।

দ্য বিস্টের প্রস্তুতকারী প্রতিষ্ঠান হচ্ছে জেনারেল মোটরস। আট ইঞ্চি পুরু একেকটি দরজার ওজন একটি বোয়িং ৭৫৭ জেট বিমানের কেবিনের দরজার ওজনের সমান। আট টন ওজনের এই গাড়িটি যেকোনো ধরনের বোমা ও রাসায়নিক অস্ত্রের হামলা ঠেকাতে সক্ষম । এই গাড়িটি নির্মাণ করতে ব্যয় হয়েছে ১২ লাখ মার্কিন ডলার। ট্রাম্পের জন্য একই ডিজাইনের মোট ১২ টি গাড়ি নির্মাণ করা হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।
২০ জানুয়ারি ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানেই গাড়িটি জনসম্মুখে আনার কথা ছিল। তবে চলতি মাসের শেষের দিকে এটি হস্তান্তর করা হবে। আগের সংস্করণের মতোই এগুলো কালো ও সিলভার রঙের করা হয়েছে।

গাড়িটির প্রতিটি জানালার কাঁচ ৫ ইঞ্চি পুরু। এটি সম্পূর্ণ বুলেটপ্রুফ। প্রয়োজনে টোল দেওয়ার জন্য ভেতর থেকে কেবল চালকের পাশের জানালাটি খোলা যাবে। গাড়ির পেছনের হ্যাচে আছে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা। এর ফুয়েল ট্যাঙ্ক আর্মার প্লেটেড এবং এতে আছে এক বিশেষ ধরণের ফোম যেটি বিস্ফোরণ প্রতিরোধে কাজ করে। গাড়িতে অত্যাধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থাও রয়েছে। অস্ত্রে সজ্জিত গাড়িটিতে একটি শটগান, টিয়ারগ্যাস এবং জরুরি প্রয়োজনের জন্য প্রেসিডেন্টের গ্রুপের রক্তের বোতল রাখার ব্যবস্থা রয়েছে। গাড়িটিতে মোট সাতজন বসতে পারবে। এদের মধ্যে সামনে দুজন, মাঝখানে তিনজন এবং পেছনে দুজন বসতে পারবেন। গাড়ির চাকাগুলো কেভলার নামক হাই টেনসাইল এক ধরণের বিশেষ কৃত্রিম ফাইবার দিয়ে তৈরি যেগুলো একেবারেই ক্ষয়প্রাপ্ত হয় না। সেই সুবাদে এর পাংচার হওয়ার সম্ভাবনা একেবারেই নেই। গাড়ির সামনের অংশে একাধিক আগ্নেয়াস্ত্র লুকানো রয়েছে। হামলার শিকার হলে এগুলো দিয়ে স্বয়ংক্রিয়ভাবে গুলি ছোড়া সম্ভব।
পেছনের যে আসনে ডোনাল্ড ট্রাম্প বসবেন, তার সঙ্গে উপগ্রহ টেলিফোন সংযোগ থাকবে। এর মাধ্যমে ট্রাম্প সব সময় ভাইস প্রেসিডেন্ট এবং পেন্টাগনের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবেন।

You Might Also Like