হোম » ট্রাম্পের আয়কর রিটার্ন প্রকাশের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ট্রাম্পের আয়কর রিটার্ন প্রকাশের দাবিতে ব্যাপক বিক্ষোভ

এখন সময় ডেস্ক- Sunday, April 16th, 2017

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর রিটার্ন প্রকাশের দাবিতে আমেরিকার বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। যুক্তরাষ্ট্রে বার্ষিক আয়কর জমা দেয়ার শেষ দিনে শনিবার এ বিক্ষোভ দেখান দেশটির জনগণ।
ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, ডেনভার, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটেল, সানফ্রান্সিসকো, শিকাগো ও বার্কলে’সহ বিভিন্ন শহরে অন্তত ১৫০টি বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভকারীরা আয়কর ফাঁকি দেয়ার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিযুক্ত করেন।

বার্কলে শহরের সংঘর্ষ পুলিশি হস্তক্ষেপে নিয়ন্ত্রণে আসে

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বার্কলে শহরের বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়। ডোনাল্ড ট্রাম্পের একদল সমর্থক বিক্ষোভকারীদের বাধা দিতে গেলে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এতে বেশ কিছু লোক আহত হয়। পুলিশ এখান থেকে অন্তত ১৪ জনকে আটক করে।
গত চার দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীরা নির্বাচনের আগেই তাদের আয়কর রিটার্ন প্রকাশ করেছেন। এক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প নিজের আয়কর রিটার্ন প্রকাশ না করে নজির সৃষ্টি করেছেন। তিনি নির্বাচনের আগে দাবি করেছিলেন, তার আয়কর রিটার্নের ব্যাপারে কারো কোনো মাথাব্যাথা নেই। কিন্তু জনমত জরিপ বলছে, আমেরিকার শতকরা ৭৪ ভাগ মানুষ ট্রাম্পের আয়কর রিটার্ন প্রকাশের দাবি জানিয়েছেন।