ট্রাম্পবিরোধী বিক্ষোভে উত্তাল মেক্সিকো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি ও সীমান্তে দেয়াল তোলার পরিকল্পনার বিরুদ্ধে তুমুল বিক্ষোভ হচ্ছে প্রতিবেশী মেক্সিকোয়।

রোববার সাপ্তাহিক ছুটির দিনে বিক্ষোভোত্তাল সময় পার করেছে রাজধানী মেক্সিকো সিটি। ট্রাম্পের বিরুদ্ধে মেক্সিকোয় ঐক্যের ডাক দেওয়া হয়েছে।
মেক্সিকো সিটি ছাড়াও দেশটির ১৫টির বেশি শহরে এ দিন বিক্ষোভ হয়। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে ট্রাম্পবিরোধী স্লোগান দেয়। অধিকাংশ বিক্ষোভকারী সাদা পোশাক পরে বিক্ষোভ অংশ নেন। মেক্সিকোর জাতীয় পতাকা উড়িয়ে ও ট্রাম্পবিরোধী প্ল্যাকার্ড প্রদর্শন করেন তারা।

বিক্ষোভ আয়োজনকারীদের ভাষ্য, তারা জানিয়ে দিতে চায়, ট্রাম্পের বিরুদ্ধে পুরো মেক্সিকো এক। একজন বিক্ষোভকারী বলেন, ট্রাম্পের অভিবাসন নীতি বিশ্ব সম্প্রদায়ের জন্য একটি হুমকি। মারিয়া আমপারো কাসার নামে এই বিক্ষোভকারী আরো বলেন, ‘ভুলে গেলে চলবে না, আমেরিকান সমাজ অভিবাসীদের দিয়ে তৈরি এবং এভাবে তৈরি হতে দেওয়া অব্যাহত রাখতে হবে।’

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার ঘোষণা দিয়ে কাজ করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে মেক্সিকানরা। এ ইস্যুতে মতৈক্য না হওয়ায় মেক্সিকান প্রেসিডেন্ট নিয়েতো ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে অস্বীকৃতি জানান।

তবে বিক্ষোভে দুর্নীতি ও সহিংসতা কমাতে না পারায় মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সমালোচনা করা হয়।

You Might Also Like