টেক্সাসে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় হার্ভে

যুক্তরাষ্ট্রের টেক্সাসে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় হার্ভে। ঘণ্টায় ১৩০ মাইল (২০৯ কিলোমিটার) বেগে স্থানীয় সময় শুক্রবার রাত ১০ টার দিকে রাজ্যের উপকূলে আঘাত হানে এ ঝড়।

প্রাথমিক খবর অনুযায়ী ঝড়ে বহু গাছপালা উপড়ে পড়েছে এবং উপকূলীয় শহর করপাস ক্রিস্টিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রকপোর্ট শহরে ব্যাপক ধ্বংসযজ্ঞের খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। স্কুল, হোটেল এবং অন্যান্য ভবনে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে।
বিবিসি ও রয়টার্স জানিয়েছে, চার মাত্রার এ ঘূর্ণিঝড় যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে ১২ বছরের মধ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ২০০৫ সালে হারিকেন ক্যাটরিনার আঘাতে এই রাজ্যে প্রায় ১ হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছিল।

টেক্সাসকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে কেন্দ্রীয়ভাবে ত্রাণ পাঠানো হবে। রাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবট সতর্ক করে দিয়ে বলেছেন, অনেক এলাকায় ব্যাপক বন্যা হতে পারে।
ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে টেক্সাস উপকূল হয়ে লুইজিয়ানা অঙ্গরাজ্যের উপকূলের দিকে এগিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় ঘূর্ণিঝড়ের প্রভাবে ওই উপকূলজুড়ে জলোচ্ছ্বাস ও ৯০ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে।

লুইজিয়ানা ও টেক্সাসে দুর্যোগাবস্থা ঘোষণা করা হয়েছে। শহরগুলোর হাজার হাজার বাসিন্দা নিরাপদ আশ্রয়ে সরে গেলেও অনেকে নির্দেশ অমান্য করে নিজ বাড়িতে রয়ে গেছেন।

You Might Also Like