টাঙ্গাইলে দুই বাংলার কবিতা উৎসব শুরু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে টাঙ্গাইলে সাধারণ গ্রন্থাগারের আয়োজনে তিন দিনব্যাপি ৫ম বাংলা কবিতা উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার শুরু হওয়া এই উৎসবে ভারতের অর্ধ শতাধিক ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের চার শতাধিক কবি যোগ দিয়েছেন।

সকালে স্থানীয় শহীদ স্মৃতি পৌরউদ্যানে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও ভারতের কবি-লেখকদের অংশগ্রহণে এই কবিতা উৎসবের মধ্যদিয়ে দুই দেশের সাংস্কৃতিক আদান-প্রদান আরো বিকশিত হবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী টাঙ্গাইল জেলাকে সাংস্কৃতিক নগরী করার জন্য আমরা কাজ শুরু করেছি।’

বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান।

জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগারের সভাপতি মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, ভারতের কবি অমৃত মাইতি, মৃণাল বসু চৌধুরী, কমল চক্রবর্তী, সুখমার বাগচি, শ্যামল ক্রান্তি দাস, শংকট চক্রবর্তী, বাংলাদেশের কবি আল মুজাহিদী, আলী ইমাম, বুলবুল খান মাহবুব, জাহিদুল হক, মাহবুব সাদিক ও মাকিদ হায়দার।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মধ্যাহ্ন বিরতির পর বিকেলে দ্বিতীয় অধিবেশনে চলবে দু’পর্বে কবিতা পাঠ। সন্ধ্যায় কবি সাহিত্যিকদের নিয়ে আলোচনা শেষে চতুর্থ অধিবেশনে ‘অরণ্য সাহিত্য পুরস্কার’ প্রদান করা হবে।

You Might Also Like