হোম » ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৮

ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৮

ঢাকা অফিস- Monday, September 25th, 2017

ভারতের ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে দু’টি আতশবাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় ৮ জন নিহত ও ৪৬ জন আহত হয়েছে। নিহতদের সকলেই ঝাড়খণ্ডের বাসিন্দা। অন্যদিকে, ঝাড়খণ্ডে ২৫ এবং পশ্চিমবঙ্গের ২১ জন আহত হয়েছেন।

ঝাড়খণ্ড পুলিশের এক কর্মকর্তা সূত্রে প্রকাশ, কারখানায় বেআইনিভাবে প্রচুর আতশবাজি রাখা ছিল। গতকাল রোববার সন্ধ্যায় তাতে আগুন ধরে গেলে বিস্ফোরণ কারখানাটি বিধস্ত হয়। গভীর রাত পর্যন্ত দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এ সময় আগুনে পুড়ে ও দেওয়াল চাপা পড়ে ৮ জন নিহত হয়েছেন।

ঘাটশিলার মহকুমা কর্মকর্তা অরবিন্দ কুমার লাল বলেন, কারখানাটিতে কেবল অবৈধভাবে আতশবাজি মওজুদ করাই ছিল না, সেখানে বেআইনিভাবে আতশবাজি তৈরি করাও হতো।

খবর পেয়ে স্থানীয় বিজেপি এমপি বিদ্যুৎবরণ মাহাতো দুর্ঘটনাস্থলে যান।

অরবিন্দ কমার লাল বলেন, বিষয়টি মুখ্যমন্ত্রী রঘুবর দাসকেও জানানো হয়েছে এবং আহতদের ভালো চিকিৎসা সেবা দিতে প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

ঝাড়খণ্ডের কুমারডুবির ওই ঘটনায় নিহতদের পরিবার পিছু ২ লাখ এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেয়া হবে।

পুলিশ ওই ঘটনার তদন্ত শুরু করেছে এবং বেআইনিভাবে চলা কারখানার মালিককে পুলিশ হেফাজতে নেয়ার চেষ্টা চলছে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার আমডাঙ্গার ভালুকা গ্রামে গতকাল রোববার দিবাগত রাত আড়াইটা নাগাদ এক আতশবাজি কারখানায় আগুন ধরে গেলে তাতে জোরালো বিস্ফোরণ হলে একটি বাড়ির চাল উড়ে গেছে। এছাড়া আশপাশের বেশ কয়েকটি বাড়িতেও আগুন ধরে যায়। আগুন নেভাতে গিয়ে ৬ দমকলকর্মী-সহ মোট ২১ জন আহত হয়েছেন। দমকলের একটি গাড়িও আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের মধ্যে এক দমকলকর্মীর অবস্থা আশঙ্কাজনক।