জেরুজালেমে তুর্কি দূতাবাস খুলতে চান এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান জানিয়েছেন, পূর্ব জেরুজালেমে তিনি তার দেশের দূতাবাস খুলতে চান। ওআইসির সম্মেলনে মুসলিম নেতাদের জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানোর একদিন পর তিনি এ ঘোষণা দিলেন।

রোববার দক্ষিণের প্রদেশ কারামানে নিজের দল একে পার্টির নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য রাখছিলেন এরদোয়ান। এসময় তিনি জানান, জেরুজালেমে তুরস্কের কনস্যুলেট জেনারেল ইতিমধ্যে একজন রাষ্ট্রদূত হিসেবে প্রতিনিধিত্ব করছেন।

১৯৬৭ সালে আরব যুদ্ধে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল।তবে তাদের এই দখলদারিত্ব আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। আন্তর্জাতিক সমালোচনা সত্ত্বেও তারা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেওয়ার জন্য দাবি জানিয়ে আসছিল। তাদের দাবির পরিপ্রেক্ষিতে গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এককভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন।

ইসরায়েলের দখলে থাকা জেরুজালেমে কীভাবে ফিলিস্তিনের পক্ষে তুরস্কের দূতাবাস স্থাপন করবেন সে ব্যাপারে বিস্তারিত কোনো কিছুই জানাননি এরদোয়ান। দলের সমাবেশে তিনি বলেছেন, “আল্লাহর ইচ্ছায় দিনের শেষ হবে যখন আল্লাহর অনুগ্রহে আমরা আনুষ্ঠানিকভাবে সেখানে আমাদের দূতাবাস খুলতে পারব।’

You Might Also Like