জুরাসিক ওয়ার্ল্ডের নতুন রেকর্ড

মুক্তির পর থেকেই একের পর এক রেকর্ড তৈরি করছে হলিউড সিনেমা জুরাসিক ওয়ার্ল্ড। এবার এ সিনেমার দখলে আরো একটি রেকর্ড যুক্ত হলো।

যুক্তরাষ্ট্রের বক্স অফিসে সবচেয়ে দ্রুততম ৫০০ মিলিয়ন ল্যান্ডমার্ক পৌঁছানো সিনেমা এটি। পঞ্চম সিনেমা হিসেবে মার্কিন বক্স অফিসে ৫০০ মিলিয়নের কৃতিত্ব গড়তে সক্ষম হয়েছে জুরাসিক ওয়ার্ল্ড। এমনটাই প্রতিবেদন করেছে ইডাব্লিউ ডটকম।

তৃতীয় সপ্তাহে এসেও বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করছে জুরাসিক ওয়ার্ল্ড। গত সপ্তাহে মুক্তিপ্রাপ্ত ইনসাইড আউটের চেয়ে বক্স অফিসে এগিয়ে এ সিনেমা। এ সপ্তাহে জুরাসিক ওয়ার্ল্ডের আয় ৫৪.২ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে ডিজনি-পিক্সারের সিনেমা ইনসাইড আউটের আয় ৫২.১ মিলিয়ন মার্কিন ডলার।

দ্রুততম ৫০০ মিলিয়নের মাইলফলক ছোঁয়ার তালিকায় ‍দ্বিতীয় স্থানে রয়েছে ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা দ্য ডার্ক ওয়ার্ল্ড। সিনেমাটি মার্কিন মূলকে আয় করেছিল মোট ৫৩৪ মিলিয়ন মার্কিন ডলার।

এখন পর্যন্ত বিশ্বব্যপী জুরাসিক ওয়ার্ল্ডের মোট আয় ১.২৩৮ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে দিয়ে সর্বকালের সবচেয়ে বেশি আয়ের সিনেমার তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছে এ সিনেমা।

জুরাসিক ওয়ার্ল্ড সিনেমার মধ্য দিয়ে জুরাসিক সিরিজে প্রথমবারের মতো পরিচালক হিসেবে নাম লিখিয়েছেন কলিন ট্রেভারো। নতুন এ সিক্যুয়ালে ক্রিস প্র্যাট অভিনীত ওয়েন গ্রেডি, ব্রেইস ডালাস হাওয়ার্ড অভিনীত ক্লেয়ার এবং বলিউড অভিনেতা ইরফান খান অভিনীত মাসরানি চরিত্রগুলো যুক্ত হয়েছে এবার।

এবারের গল্প, ২২ বছর শেষে ডায়নোসরদের একটি থিম পার্ক তৈরি হয়েছে নুবলা দ্বীপে। পার্কটি বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। আগের পর্বগুলোতে আতঙ্ক সৃষ্টি করা টি. রেক্স এখনো বহাল তবিয়তে। বয়স হলেও আরো বেশি হিংস্র সে। তার সঙ্গে যোগ দিয়েছে মোসাসুরাস, অ্যাঙ্কিলোসোরাস, গ্যালিমিমাসরা।

১৯৯০ সালে মাইকেল ক্রিকটনের লেখা উপন্যাস প্রকাশের আগেই ১৫ লাখ ডলারে কিনে নেন পরিচালক, প্রযোজক স্পিলবার্গ। স্ট্যান উইন্সটনের তৈরি বিশালাকার ডাইনোসরদের নিয়ে শুটিং হয় জুরাসিক পার্ক-এর।

১৯৯৩ সালে জুরাসিক পার্ক মুক্তির পর আয় করেছে ৯০ কোটি ডলার। টাইটানিক মুক্তি পাওয়ার আগ পর্যন্ত এটিই ছিল সর্বোচ্চ আয়কারী সিনেমা। চারটি অস্কারসহ ঝুলিতে পুরেছে ২০টি পুরস্কার।

১৯৯৭ সালে দ্য লস্ট ওয়ার্ল্ড: জুরাসিক পার্ক এবং ২০০১ সালে জুরাসিক পার্ক থ্রি মুক্তি পায়। আয়ের দিক থেকে সিনেমাগুলো প্রথমটিকে ছাড়াতে না পারলেও প্রত্যাশা পূরণ করেছে ভালোভাবেই।

You Might Also Like