জুমাকে পদত্যাগে ৪৮ ঘন্টার আল্টিমেটাম

প্রেসিডেন্ট পদ ছেড়ে দিতে জ্যাকব জুমাকে ৪৮ ঘন্টা সময় বেধে দিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। শীর্ষ নেতাদের নিয়ে আট ঘন্টার ম্যারাথান বৈঠকের পর মঙ্গলবার দলের নেতা সিরিল রামপোসা প্রেসিডেন্ট জুমাকে এই বার্তা পৌঁছে দিয়েছেন বলে মঙ্গলবার দেশটির সরকারি সম্প্রচার মাধ্যম এসএবিসি জানিয়েছে।

২০০৯ সালে ক্ষমতায় বসার পর থেকে দুর্নীতির অভিযোগ আসতে থাকে জুমার বিরুদ্ধে। জুমা বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছেন। ব্যক্তিগত বাড়ি নির্মাণে সরকারি কোষাগার থেকে ব্যয় হওয়া অর্থ ফেরত দিতে ব্যর্থতার দায়ে ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত জুমার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ আনে। এর রেশ না কাটতেই গত বছর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ১৯৯৯ সালে স্বাক্ষরিত এক অস্ত্র চুক্তিতে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি ও মুদ্রা পাচারের ১৮ ধরণের অভিযোগে জুমার বিচার শুরুর নির্দেশ দেয়। শেষ পর্যন্ত গত বছরের শেষদিকে এএনসির শীর্ষপদ থেকে সরে যেতে বাধ্য করা হয় জুমাকে। ওই সময় সিরিল রামপোসা দলের শীর্ষ নেতা নির্বাচিত হন। এরপর থেকেই ক্ষমতা থেকে সরে যেতে জুমার ওপর ধারাবাহিকভাবে চাপ বাড়তে থাকে।

জুমা অবশ্য কয়েকবারই তার পদত্যাগের সম্ভাবনা নাকচ করেছিলেন। মঙ্গলবার সকালে এএনসির নির্বাহী কমিটির বৈঠক থেকে রামপোসা প্রেসিডেন্টের বাসভবনে যান এবং সেখানে তিনি জুমাকে পদত্যাগের জন্য ৪৮ ঘন্টা সময় বেধে দেওয়ার দলীয় সিদ্ধান্তের কথা জানান। এর আধা ঘন্টার পরেই রামপোসা এএনসির নির্বাহী বৈঠকস্থলে ফিরে আসেন।

You Might Also Like