জীবনসঙ্গী খুঁজবে ডিএনএ

বিয়ে মানেই নতুন সম্পর্কের মেলবন্ধন। আর এই মেলবন্ধনের রীতি একেক স্থানে একেক রকম। তবে কমবেশি প্রত্যেক অঞ্চলেই আগে সম্পূর্ণ অচেনা দুইজন মানুষের মধ্যে বিয়ে হতো। এতে হয়তো অনেক সুবিধা ছিল, তেমনি ছিল অনেক অসুবিধাও। এরপর একটা সময় আসলো মানুষ বিয়ে করার আগে বিপরীত পক্ষের জীবনবৃত্তান্ত সংগ্রহ করে এবং সিদ্ধান্ত নেয়। কিন্তু এসবই এখন পুরনো পন্থা। এখন আপনার জন্য উপযুক্ত জীবনসঙ্গী খুঁজবে আপনারই ডিএনএ।

সম্প্রতি ‘সিঙ্গলডাউট’ নামের একটি ওয়েবসাইট এই সুবিধা দিতে যাচ্ছে। এই সাইটে যারা সদস্য হবেন তাদের বাড়ির ঠিকানায় পৌছে যাবে ডিএনএ সংগ্রহ করার কিট। এরপর নিজের ডিএনএ সংগ্রহ করে ওয়েব সাইটের দেয়া ঠিকানামাফিক তা পাঠিয়ে দিতে হবে। সাইট কর্তৃপক্ষ আপনার পাঠানো ডিএনএ ‘ইন্সট্যান্স কেমিস্ট্রি’ নামের একটি সংস্থার মাধ্যমে খুঁজে বের করবে আপনার জীবনসঙ্গী।

ওয়েবসাইটটির প্রতিষ্ঠাতা ইয়ান বায়াদ জানান, ‘মানুষের শরীরের ডিএনএ’র ভেতর তার চরিত্রের যাবতীয় বিষয় লুকানো থাকে। লিউকোসাইট অ্যান্টিজেন্ট নামের একটি পদার্থের উপর নির্ভর করে মানুষের শরীর ও মনের গতি-প্রকৃতি। আর এই পদার্থই একজনকে বিপরীত লিঙ্গের মানুষকে বুঝতে সহায়াতা করে।’

ইতোমধ্যেই প্রায় ত্রিশ হাজার মানুষ এই ওয়েবসাইটটিতে নিবন্ধন করেছেন এবং তাদের ঠিকানা অনুযায়ী পৌছে গেছে ডিএনএ কিট। প্রতিষ্ঠানটি আশা করছে, নতুন এই পদ্ধতির মাধ্যমে এখন থেকে নর-নারীর মধ্যে বিবাহ পরবর্তী ঝগড়া বিবাদ কম হবে এবং পরস্পরের মধ্যে বোঝাপড়া বাড়বে।

You Might Also Like