জিয়া ৭মার্চের ভাষণকে স্বাধীনতার গ্রিন সিগন্যাল বলেছিলেন: ওবায়দুল কাদের

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ৭ মার্চের মতো দিনগুলো আদর্শের ব্যাপার, অনুভূতি ও মূল্যবোধের বিষয়। বিএনপি তো দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না। এজন্য তারা এসব দিবস পালন করে না।”

ঐতিহাসিক ৭ মার্চের বার্ষিকীতে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এই মন্তব্য করেন। ওবায়দুল কাদের বলেন, ‘“দেশ স্বাধীন হওয়ার পর তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান সাপ্তাহিক বিচিত্রায় প্রকশিত এক লেখায় বলেছিলেন, ৭ মার্চে বঙ্গবন্ধুর ঘোষণার মধ্য দিয়ে আমরা স্বাধীনতার গ্রিন সিগন্যাল পেয়ে গেছি। ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ এটিই ছিল প্রকৃত স্বাধীনতার ঘোষণা। অথচ বিএনপি এটা উপলব্ধি করে না।”

আওয়ামী লীগের এই নেতা বলেন, “আজকের দিনে আমাদের অঙ্গীকার হবে, সকল প্রকার অসুন্দর ও অসাম্প্রদায়িকতাকে পরাজিত করে স্বাধীনতাকে সুসংহত করা। একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মৃতিবিজড়িত ৭ মার্চ উপলক্ষে দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এছাড়া দেশের সব ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, থানা, উপজেলা, মহানগর ও জেলার প্রতিটি পাড়া-মহল্লায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে সভা-সমাবেশের আয়োজন করেছে।

You Might Also Like