জিয়া একজন সফল রাজনীতিক : তারেক জিয়া

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, ‘জিয়া ছিলেন একজন সফল রাজনীতিক এবং শেখ মুজিব রাজনীতিক হিসেবে ব্যর্থ ছিলেন’। গতকাল বুধবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ইলফোর্ডে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

তারেক রহমান বলেন, শেখ মুজিবই বাংলাদেশের গণতন্ত্রের কবর রচনা করেছেন। তিনি আওয়ামী লীগ বিলুপ্ত করে বাকশাল গঠনের মাধ্যমে একদলীয় শাসন প্রতিষ্ঠা করেন।

তিনি বলেন, আওয়ামী লীগ বাংলাদেশে গুম খুনের রাজনীতি শুরু করেছে। শেখ মুজিব জনগণের নিরাপত্তা বিধানের কথা বলে গুম, খুন ও বিরোধী দল দমনের জন্য রক্ষীবাহিনী গঠন করে আতঙ্কের জনপদ তৈরি করেন। অর্থনৈতিক সমৃদ্ধির কথা বলে দুর্ভিক্ষ ডেকে আনেন।

তারেক রহমান দাবি করেন, শেখ মুজিব ৩০ বছর রাজনীতি করার পরও রাজনীতিক হিসেবে ছিলেন ব্যর্থ। অন্যদিকে, জিয়াউর রহমান সেনাবাহিনী থেকে রাজনীতিতে এসে মাত্র ৫ বছরে সফল রাজনীতিক হন। জিয়াউর রহমান দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা এবং অর্থনীতিকে দৃঢ় বুনিয়াদের ওপর দাঁড় করিয়েছিলেন।

শেখ হাসিনার বর্তমান শাসনামল তার পিতার শাসনামলের পুনরাবৃত্তি বলে তারেক রহমান মন্তব্য করেন। তিনি দাবি করেন, শেখ হাসিনা তার পিতার পথ অনুসরণ করে র‌্যাবকে রক্ষীবাহিনীতে রূপান্তরিত করে দেশে আতঙ্কের জনপদ তৈরি করেছেন।

দেশে যেসব গুম-খুন হচ্ছে, তার দায় শেখ হাসিনা এড়াতে পারেন না বলেও মন্তব্য করেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান।

জনগণের কাছে আওয়ামী রক্ষীবাহিনীর বিকল্প হিসেবে পরিচিতি পাওয়া এই র‌্যাবের প্রতি জনগণের আর বিন্দুমাত্র আস্থা নেই। এই র‌্যাবকে বিলুপ্ত করা এখন জনগণের দাবি বলেও তিনি উল্লেখ করেন।

সরকারবিরোধী আন্দোলনের লক্ষ্যে প্রস্তুতি নিতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারেক রহমান।

You Might Also Like