জার্মান মন্ত্রীদের বিরুদ্ধেও গুপ্তচরবৃত্তি চালিয়েছে আমেরিকা : উইকিলিক্স

আমেরিকা শুধু জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের টেলিফোনে আড়ি পেতেই ক্ষান্ত হয়নি সেইসঙ্গে দেশটির মন্ত্রিসভার সদস্যদের কাজকর্মের ওপরও গুপ্তচরবৃত্তি করেছে। অনুসন্ধানমূলক ওয়েবসাইট উইকিলিক্সের পক্ষ থেকে নতুন করে ফাঁস করা এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

২০১৩ সালে সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন বিশ্বব্যাপী মার্কিন গুপ্তচরবৃত্তির খবর ফাঁস করে দিলে জার্মানি ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়। স্নোডেন জানান, মার্কিন গোয়েন্দারা অ্যাঙ্গেলা মার্কেলের টেলিফোনে ১০ বছরেরও বেশি সময় ধরে আড়ি পেতে রেখেছিলেন।

জার্মান দৈনিক সুদ্দেতশু জেইতুং আজ জানিয়েছে, মার্কেলের পাশাপাশি জার্মানির অর্থ, বাণিজ্য এবং কৃষিমন্ত্রীর দৈনন্দিন কার্যক্রমের ওপরও গুপ্তচরবৃত্তি করেছে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ। পত্রিকাটি জানিয়েছে, উইকিলিক্স তাদেরকে জার্মান মন্ত্রী ও কর্মকর্তাদের ৬৯টি টেলিফোন নম্বর দেখিয়েছে যেগুলো কথোপকথনের বিরুদ্ধে আড়ি পেতেছে এনএসএ। মার্কিন গোয়েন্দারা যেসব জার্মান মন্ত্রীকে টার্গেট করেন তাদের মধ্যে রয়েছেন অর্থমন্ত্রী ও জার্মান ভাইস চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল।

You Might Also Like