জার্মানির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় সাইবার হামলা

তুরস্কের সিরিয়া সীমান্তে নিয়োজিত জার্মানির প্যাট্রিয়ট বিমান এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় সাইবার হামলা হয়েছে। এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যাখ্যা দেয়া যায় না এমন নির্দেশ বাস্তবায়ন করিয়েছে অজ্ঞাত পরিচয় হ্যাকাররা। জার্মান দৈনিক বিহোরডেন স্পেইগেল এ খবর দিয়েছে।

আমেরিকায় প্রস্তুত এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো মিত্রদেশ তুরস্কে ২০১৩ সালে মোতায়েন করেছে জার্মানি। ছয়টি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র লঞ্চার এবং দু’টি রাডার তুরস্কের সিরিয়া সীমান্তে মোতায়েন করেছে জার্মানি।  সাইবার হামলা চালিয়ে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ভেতরে ঢুকতে পেরেছে এবং ব্যাখ্যা দেয়া যায় না এমন নির্দেশ বাস্তবায়ন করেছে হ্যাকাররা। এ খবরে বিস্তারিত আর কোনো বিবরণ দেয়া হয় নি।

অবশ্য জার্মান প্রতিরক্ষা দফতরের এক মুখপাত্র দৈনিকটি খবর নাকচ করে দিয়েছেন। তিনি এ জাতীয় হামলার সম্ভাবনাকে একেবারেই অসম্ভব বলে মন্তব্য করেন।

এদিকে যুক্তরাজ্যভিত্তিক কম্পিউটার হ্যাকার রবার্ট জনাথন স্কিফ্রেন বলেছেন, সামরিক তথ্য হাতিয়ে নেয়ার মতো দক্ষতা সাধারণ হ্যাকার গোষ্ঠীর থাকার কথা নয়। বা এ জাতীয় কাজ করলে সে কথা স্বীকার করবে না এ সব গোষ্ঠী। ব্যাখ্যা দেয়া যায় না বলে যে সব নির্দেশের পালনের কথা খবরটিতে বলা হয়েছে তাও উদ্বেগজনক বলে জানান রবার্ট।

You Might Also Like