‘জার্মানরা বেশ খারাপ’

‘জার্মানরা বেশ খারাপ’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠককালে যুক্তরাষ্ট্রে জার্মানি কারসাজির মাধ্যমে গাড়ি বিক্রি করছে অভিযোগ করে এ মন্তব্য করেন তিনি। জার্মানির সাময়িকী ডের স্পাইগেল এ তথ্য জানিয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জন ক্লড জাংকার , ইউরোপীয় কাউন্সিলের প্রধান ডোনাল্ড টাস্ক ও অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, ‘জার্মানরা খারাপ, বেশ খারাপ। দেখুন তারা যুক্তরাষ্ট্রে লাখ লাখ গাড়ি বিক্রি করছে। ভয়াবহ। আমরা এটি বন্ধ করে দেব।’

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানিয়েছে, এসময় জার্মানির পক্ষ হয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করেন জাংকার। তিনি ট্রাম্পকে জানান, মু্ক্ত বাণিজ্য সবাইকেই সুবিধা দেয়।

এর আগে ট্রাম্প অভিযোগ করেছিলেন, জার্মানিতে উৎপাদিত লাখ লাখ গাড়ি আমেরিকায় বিক্রি হয়। কিন্তু আমেরিকান খুব কম গাড়িই জার্মানিতে বিক্রি হয়। তিনি অতিরিক্ত শুল্ক আরোপের মাধ্যমে জার্মানির এ সুবিধা বন্ধ করে দেবেন।

শুক্রবার ইতালিতে জি-সেভেন সম্মেলনে ট্রাম্পের সঙ্গে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের বৈঠক হওয়ার কথা। ট্রাম্পের এ মন্তব্যের বিষয়ে চ্যান্সেলরের অফিস কিংবা হোয়াইট হাউজ কোনো মন্তব্য করেনি।

You Might Also Like