জামায়াত নিষিদ্ধ হওয়া সময়ের ব্যাপার: বাণিজ্যমন্ত্রী

মানবতাবিরোধী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী নিষিদ্ধ হওয়া সময়ের ব্যাপার বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী  তোফায়েল আহমেদ।

বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে এক ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

তোফায়েল আহমেদ বলেন, যুদ্ধাপরাধের দায়ে জামায়াত নেতাদের বিচার হয়েছে এবং হচ্ছে। ওই রায়েই যুদ্ধাপরাধী এবং মানবতাবিরোধী সংগঠন হিসেবে জামায়াতের বিচারের কথা বলা হয়েছে। এখন পর্যায়ক্রমে এই প্রক্রিয়া শুরু হবে।

ব্রিফিংয়ে একজন সাংবাদিক বাণিজ্যমন্ত্রীর উদ্দেশে বলেন, জামায়াতের পক্ষ থেকে দাবি করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধাপরাধীদের ক্ষমা করে দিয়ে গেছেন। মূল অপরাধী পাকিস্তানি সেনাবাহিনীর বিচার না করে তাদের দোসরদের বিচার করা হচ্ছে। এটা ন্যায়সংগত হচ্ছে না।

জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু যুদ্ধাপরাধীদের ক্ষমা করেননি। আমি আপনাদেরকে তাঁর বক্তব্য উদ্ধৃত করে বলছি। তিনি বলেছেন, ‘যুদ্ধকালীন হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগকারী, লুটপাটকারী- এদের ক্ষমা নেই।’ কাজেই বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে যে কথা বলা হচ্ছে, সেটা সত্য নয়।”

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের দুটি বড় অর্জন হলো বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের ন্যায়সংগত বিচার সম্পন্ন করা। অনেক বাধা-বিপত্তির পরও এই দুটি বিচার সম্পন্ন হয়েছে।

You Might Also Like