হোম » জাপানকে ডুবিয়ে দেওয়ার হুমকি উ. কোরিয়ার

জাপানকে ডুবিয়ে দেওয়ার হুমকি উ. কোরিয়ার

ঢাকা অফিস- Thursday, September 14th, 2017

পরমাণু বোমা মেরে জাপানকে সাগরে ডুবিয়ে দেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ংয়ের এই হুমকির পর উত্তর এশিয়ায় আরো বেশি উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

উত্তর কোরিয়ার একটি আদর্শিক কমিটির এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে তাদের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার জানিয়েছে, ‘জুচের পরমাণু বোমা দিয়ে দ্বীপমালার চারটি দ্বীপ সাগরে ডুবিয়ে দেওয়া উচিত।’

উল্লেখ্য, উত্তর কোরিয়ার আত্মনির্ভরতার দিক নির্দেশনা দিয়ে থাকে তাদের ‘কোরিয়া এশিয়া-প্যাসিফিক পিস কমিটি’ নামের সংস্থাটি। উত্তর কোরিয়ার প্রাক্তন নেতা কিম ইল সাংয়ের প্রবর্তিত ‘জুসে আদর্শ’ বাস্তবায়নে কাজ করে এটি।

বৃহস্পতিবার কমিটির মুখপাত্রের বিবৃতি থেকে উদ্ধৃত করে খবর প্রকাশ করে কেসিএনএ। এতে বলা হয়, ‘আমাদের পাশে জাপানের অস্তিত্ব থাকার আর দরকার নেই।’

এর প্রতিক্রিয়ায় জাপান সরকারের মুখপাত্র ইউশিহাইদে সুগা বৃহস্পতিবার জাপানের টোকিওতে সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার এই হুমকি জঘন্য ধরনের উসকানি।

কয়েক দিন আগে জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। তখন কেসিএনএ দাবি করেছিল, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাব হিসেবে এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছিলেন, এটি যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের সামরিক ঘাঁটিতে হামলা চালানোর প্রস্তুতি।

জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার জবাবে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছিলেন, এটি নজিরবিহীন ও ভয়ংকর হুমকি। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপে নেওয়ার সব উপায়ই তাদের হাতে আছে।

এরপর হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার দাবি করে উত্তর কোরিয়া। এর জবাবে দেশটির বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। এবার নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রকে শিক্ষা দেওয়ার হুমকির পর পরমাণু বোমা মেরে জাপানকে সাগরে ডুবিয়ে দেওয়ার হুমকি দিল পিয়ংইয়ং।