জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ। নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশে দ্বিতীয়বারের মতো দিবসটি পালিত হচ্ছে। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘আইন মেনে চলবো, নিরাপদ সড়ক গড়বো’।

২০১৭ সালর ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বলেন, ‘টেকসই অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে উন্নত পরিবহন সেবার বিকল্প নেই। এ আয়োজন নিরাপদ সড়ক ব্যবহারে জনগণের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে সক্ষম হবে।’

রাষ্ট্রপতি বলেন, ‘দেশের সড়ক অবকাঠামোর উন্নয়নের সাথে সাথে নিরাপদ সড়ক নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে পরিবহণ মালিক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সকলের এ সংক্রান্ত আইন ও বিধিবিধান জানা এবং তা মেনে চলা আবশ্যক।’ এর মাধ্যমে অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনারোধ করা সম্ভব বলে তিনি মনে করেন।

প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সকলে মিলে কাজ করলে অচিরেই এ দেশে নিরাপদ সড়ক নিশ্চিত হবে। জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের মধ্য দিয়ে জনগণ নিরাপদ সড়ক বিষয়ে সচেতন হওয়ার পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলতে আগ্রহী হবে।’

তিনি বলেন, ‘আমরা বিগত সাড়ে ৯ বছরে দেশের উন্নত সড়ক যোগাযোগ অবকাঠামো নির্মাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছি। বিভিন্ন মহাসড়ক চারলেনে উন্নীত করা হয়েছে। নতুন নতুন রাস্তা, ব্রিজ-কালভার্ট, ফ্লাইওভার ও ওভারপাস নির্মাণ, পুনর্নির্মাণ ও মেরামত করা হয়েছে। আমরা টেকসই, নিরাপদ ও মানসম্মত সড়ক অবকাঠামো এবং সমন্বিত আধুনিক গণপরিবহণ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করে যাচ্ছি।’

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন সংগঠন নিসচা (নিরাপদ সড়ক চাই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে আজ সাড়ে এগারোটায় কৃষিবিদ ইনস্টিটিউট কমপ্লেক্সে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

এর আগে সকাল সাড়ে ১০ টায় এ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে এক শোভাযাত্রার বের করা হবে।

You Might Also Like