জাতীয় গ্রিড বিপর্যয়ে সারাদেশ বিদ্যুৎবিহীন

জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেয়ায় রাজধানী ঢাকাসহ সারাদেশ কার্যত বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। শনিবার সকাল সাড়ে ১০টার পর থেকে রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় হঠাৎ বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

জানা গেছে, বিদুতের জাতীয় গ্রিড অকেজো হওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। ভারত থেকে আনা ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়লে এ পরিস্থিতির সৃষ্টি হয়। তবে দ্রুত মেরামত কাজ শুরু করা হয়েছে বলে পিডিবি সূত্র নিশ্চিত করেছে। সূত্র জানায়, জরুরি ভিত্তিতে মেরামত কাজ শুরু করা হয়েছে। খুব দ্রুতই পরিস্থিতি স্বাভাবিক হবে।

এদিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ায় বিমানবন্দরের কার্যক্রম স্থবির হয়ে যায়। একই সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ হাসপাতালের অপারেশনসহ চিকিৎসা কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে বিমানবন্দর ও হাসপাতালগুলোতে বিকল্প ব্যবস্থা গ্রহণ করে কার্যক্রম মোটামুটি স্বাভাবিক রাখা হয়।

এদিকে নারায়ণগঞ্জ, বগুড়া, গাজিপুর, সিরাজগঞ্জ, ফেনীসহ বেশ কয়েকটি জেলায় সকাল সাড়ে ১০টার পর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ বলে জানা গেছে।

পাওয়ার গ্রিড কোম্পানি পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক এমএ বাকি বলেন, জাতীয় গ্রিড বসে গেছে। তাই সারা দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। কখন নাগাদ ফের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে তা বলা মুশকিল।
বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্র জানায়, বিদ্যুৎ সরবারাহ স্বাভাবিক করতে জরুরি ভিত্তিতে কাজ চলছে। খুব শিগগিরই সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে।
সূত্র আরো জানায়, এরই মধ্যে কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র স্বাভাবিক হয়েছে। ভারত থেকে ভেড়ামারা বিদ্যুৎ কেন্দ্রে যে ৫০০ মেগাওয়াট বিদ্যুত আসে সেই লাইনটি বসে যাওয়ার প্রভাবে এ বিপর্যয় হয়েছে বলেও সূত্র নিশ্চিত করে।

You Might Also Like