হোম » জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের পথে প্রধানমন্ত্রী

এখন সময় ডেস্ক- Saturday, September 16th, 2017

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭২তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় ১৬ সেপ্টেম্বর শনিবার দুপুর ২টা ৮ মিনিটে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করেন তিনি। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি ঢাকা থেকে আবুধাবি এবং ১৭ সেপ্টেম্বর রবিবার সকালে ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আবুধাবি থেকে নিউইয়র্ক আসবেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মন্ত্রিসভার সদস্য ও সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা। প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকন এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ২১ সেপ্টেম্বর বিকালে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। একই দিন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন তিনি।

তবে এর আগে যুক্তরাষ্ট্র পৌঁছে ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত জাতিসংঘ সংস্কার বিষয়ক এক উচ্চ পর্যাযের বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন জাতিসংঘ সদর দফতরে ‘প্রিভেনশন অব সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অ্যান্ড অ্যাবিউজ’ শীর্ষক উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন। একইদিন বিকালে কনভেনি কনফারেন্স সেন্টারে ‘গ্লোবাল ডিল ফর ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ’ বিষয়ে উচ্চ পর্যায়ের এক ফলোআপ বৈঠকের আগে তার ভুটানি সমকক্ষ সেরিং টবগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে।

১৯ সেপ্টেম্বর অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিব আয়োজিত মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন। এর আগে তিনি ‘উইমেন্স ইকোনমিক এমপাওয়ারমেন্ট ফর লিভিং নো ওয়ান বিহাইন্ড’-এর ওপর জাতিসংঘ মহাসচিবের উচ্চ পর্যায়ের প্যানেলের সঙ্গে এক গোল টেবিল বৈঠকে অংশ নেবেন। ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দফতরে পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণের ওপর চুক্তি সই অনুষ্ঠানে যোগ দেবেন।

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে তার হোটেলে ভার্জিনিয়ার আইবিএম এর প্রেসিডেন্ট মেরি রোমেটি সাক্ষাত করবেন। এরপর কসোবোর প্রেসিডেন্ট হাসগিম থাচির সঙ্গে প্রধানমন্ত্রীর একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। পরে প্রধানমন্ত্রী ইউএনএইচকিউ-এ পানি বিষয়ক একটি উচ্চ পর্যায়ের প্যানেলের চতুর্থ বৈঠকে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেপালি সমকক্ষ শের বাহাদুর দেউবার মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠকও অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী ২১ সেপ্টেম্বর সন্ধ্যায় নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে তার এবারের জাতিসংঘ সফরের ওপর সাংবাদিকদের ব্রিফ করবেন। ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে রওয়ানা হবেন। ভার্জিনিয়ায় এক সপ্তাহ অবস্থানের পর তিনি ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওয়ানা হবেন। ২ অক্টোবর তিনি দেশে ফিরবেন বলে কথা রয়েছে।