জলবায়ু পরিবর্তনে কাজ করবে নেদারল্যান্ডস

বাংলাদেশের জলবায়ু পরিবর্তনে উপকূলীয় অঞ্চলের জন্য পানি ব্যবস্থাপনায় কাজ করবে নেদারল্যান্ডস। এই জন্য বাংলাদেশ সরকারের নেওয়া আগামী ১০০ বছরের জন্য পরিকল্পিত ‘ডেল্টা প্ল্যান-২১০০’ প্রকল্পে তারা আর্থিক ও কারিগরি সহায়তা দিবে।

মঙ্গলবার দুপুরে নেদারল্যান্ডস-এর ফার্স্ট সেক্রেটারি গার্বেন সজার্ড ডি জং এবং ইউএনএফপিএ-এর বাংলাদেশ প্রধান আর্জেন্টিনা মাতাবেল পিনিস পরিকল্পনামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ আগ্রহ প্রকাশ করেন।

বৈঠক সূত্রে জানা যায়, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অঞ্চলের জীবনযাত্রাকে স্বাভাবিক রাখতে পানি ব্যবস্থাপনা সংক্রান্ত ডেল্টা প্ল্যান নিয়ে কাজ করবে নেদারল্যান্ডস।

এ প্রকল্পের অধীনে নদী শাসন ও নদী খনন কার্যক্রমে সহযোগিতা, খাদ্য নিরাপত্তা কার্যক্রমে সহযোগিতা, দক্ষ মানবসম্পদ তৈরিতে বিনিয়োগ, প্রজনন স্বাস্থ্য ও নারী অধিকার এবং নারী-পুরুষ সমতা ও নারী ক্ষমতায়ন বিষয়ে দেশটি কাজ করবে।

এছাড়াও অন্য একটি প্রকল্পের আওতায় পাঁচ বছর মেয়াদী প্রকল্পে বাংলাদেশে ৩৫০টি স্কুলে শিশু শিক্ষার মধ্যমে নারী-পুরুষ সমতা ও লিঙ্গ বৈষম্য নিয়ে সচেতনতা তৈরি করা হবে।

একইসঙ্গে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবা এবং স্বাস্থ্যবান শিশু জন্ম দেওয়ার জন্য প্রয়োজনীয় আর্থিক ও পরামর্শ সেবা দেওয়া হবে।

বৈঠক শেষে নেদারল্যান্ডসের ফার্স্ট সেক্রেটারি ও পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

নেদারল্যান্ডেস-এর এ প্রতিনিধি বলেন, বাংলাদেশে অনেক যুব সম্পদ রয়েছে। এগুলোর উন্নয়ন করে কাজে লাগাতে হবে। আমরা সেই কাজটি করতে চাই। নারী-পুরুষের বৈষম্য দূরীকরণে শিশুদেরকে আমরা শিখাতে চাই যে, একজন নারী ও পুরুষ পরস্পর বন্ধু। তারা একই পরিবারভুক্ত।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা দেখেছি কিছুদিন আগেও একটা ছেলে ক্ষোভের কারণে একটা মেয়ের উপর এসিড নিক্ষেপ করেছে। এই ধরনের পরিস্থিতি এড়াতে তাদেরকে ছোট বেলা থেকে শিখাতে হবে যে, নারী-পুরুষ কোনো ভেদাভেদ নেই।

You Might Also Like