ছয় দিনই চলাচল করবে মৈত্রী ট্রেন: রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক জানিয়েছেন, যাত্রী চাহিদার কারণে উভয় দেশের সম্মতিতে সপ্তাহে ৪ দিনের পরিবর্তে ৬ দিনই চলাচল করবে মৈত্রী ট্রেন।

সোমবার সকালে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী  ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেনের অতিরিক্ত একটি ট্রিপ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন । আজ থেকে চালু হল ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেনের অতিরিক্ত ট্রিপটি।

রেলমন্ত্রী এ সময় বলেন, বর্তমান সরকার জনগণের সেবায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। রেলের উন্নয়নে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে, সেগুলো বাস্তবায়িত হলে এ খাতের আমূল পরিবর্তন ঘটবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী  ট্রেনের যাত্রী চাহিদা বৃদ্ধি পাওয়ায় এ সার্ভিস বাড়ানো হল। এতে আরামে ও নিরাপদে যাত্রীসাধারণ দুই দেশের মধ্যে চলাচল করতে পারবে বলে মন্ত্রী এ সময় উল্লেখ করেন।

উল্লেখ্য, গত ১লা বৈশাখ/১৪১৫ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল/২০০৮, সোমবার আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ‘মৈত্রী এক্সপ্রেস’ চলাচল শুরু হয়েছে। বাংলাদেশি রেক ঢাকা ছাড়ে- শুক্রবার, কলকাতা ছাড়ে – শনিবার। ভারতীয় রেক কলকাতা ছাড়ে- মঙ্গলবার, ঢাকা ছাড়ে- বুধবার। কলকাতা ছাড়ে- রবিবার, ঢাকা ছাড়ে- সোমবার। বৃহস্পতিবার বন্ধ থাকবে।

ঢাকা ক্যান্টনমেন্ট হতে কলকাতার প্রকৃত দূরত্ব ৩৯৬ কিঃ মিঃ এবং ভাড়া আদায়যোগ্য দূরত্ব ৫৩৮ কিঃমিঃ। ঢাকা ক্যান্টনমেন্ট-দর্শনার দূরত্ব ২৭৬ কিঃমিঃ। দর্শনা-কলকাতা ১২০ কিঃমিঃ। ঢাকা-দর্শনা দূরত্ব ২৮৮ কিঃমিঃ।

শ্রেণী ও ভাড়া ঃ

শ্রেণী    ভাড়া    ভ্যাট    ভ্রমণ কর    সর্বমোট    অপ্রাপ্ত

(ডলার)    (টাকা)    ১৫%    ৩০০/-        ৫ (পাঁচ) বছর বয়স পর্যন্ত শিশুরা যে কোন শ্রেণীতে ৫০% ভাড়ায় ট্রেন ভ্রমণের সুযোগ পেয়ে থাকে।

শীতাতপ নিয়ন্ত্রিত (কেবিন সিট)    ২০    ১৬৪০    ২৪৬    ৩০০    ২১৮৬.০০

শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার    ১২    ৯৮৫    ১৪৮    ৩০০    ১৪৩৩.০০

শোভন চেয়ার    ০৮    ৬৬০    –    ৩০০    ৯৬০.০০

গত ২০ সেপ্টেম্বর, ২০১৪ তারিখে নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে বাংলাদেশ রেলওয়ে এবং ভারতীয় রেলওয়ের মধ্যে গত ২৬-২৭, অক্টোবর, ২০১৪ তারিখে ভারতের কোলকাতায় অনুষ্ঠিত সভায় বিদ্যমান ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেনের মানোন্নয়নের লক্ষ্যে অতিরিক্ত একটি রাউন্ড ট্রিপ বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সে আলোকে আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী ০৪ জানুয়ারি ২০১৫ তারিখ রোববার ভারত হতে ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেনের বাড়তি ট্রিপ চালু করা হয় এবং  আজ ০৫ জানুয়ারি সোমবার বাংলাদেশ অংশে এর উদ্বোধন করা হয়।

এ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেলপথ সচিব মো. মনসুর আলী সিকদার, রেলওয়ের নতুন মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

You Might Also Like