চূড়ান্ত বিজয়ের ক্ষণে মসুল

ইরাকি বাহিনীর হাতে চূড়ান্ত বিজয়ের ক্ষণে রয়েছে ইসলামিক স্টেটের(আইএস) শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত মসুল। শহরের কয়েকটি রাস্তা এখন আইএসের দখলে রয়েছে। আর সেগুলো পুর্নদখলে প্রচন্ড লড়াই চালিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইরাকি সামরিক বাহিনীর যে মানচিত্র প্রকাশ করেছে তাতে দেখা গেছে, ট্রাইগ্রিস নদীর পাশে ৩০০ থেকে ৫০০ মিটারের মধ্যে আইএস যোদ্ধাদের চারদিক থেকে কোনঠাসা করে ফেলেছে ইরাকি বাহিনী। মঙ্গলবার সকাল থেকে ওল্ড সিটিতে একের পর এক বিমান ও গোলন্দাজ হামলা চলছে।

ইরাকি বাহিনী জানিয়েছে, চলতি সপ্তাহের শেষেই তারা টাইগ্রিস নদীর পাশে পৌঁছে যাবে এবং শহরের পুরো নিয়ন্ত্রণ নিতে সক্ষম হবে। আশা করা যাচ্ছে, প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি মসুল সফরে যাবে এবং সেখানেই তিনি শহরের আনুষ্ঠানিক বিজয় ঘোষণা করবেন।

এদিকে বিবিসি জানিয়েছে, মসুলে ইরাকি বাহিনীর চূড়ান্ত অভিযানের মুখে আইএস আত্মঘাতী হামলা বাড়িয়ে দিয়েছে। এসব হামলায় আইএস নারী জঙ্গিদের ব্যবহার করছে। তাদের মধ্যে কিশোরীও রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে মসুলে আইএসের বিরুদ্ধে অভিযান শুরু হয়। এই অভিযানে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট।। আইসের শেষ অবস্থান ওল্ড সিটি পুনর্দখলে গত ১৮ জুন অভিযান শুরু করে ইরাকি বাহিনী।

You Might Also Like