চূড়ান্ত চুক্তির জন্য এখনো দুর্গম পথ পাড়ি দিতে হবে: প্রেসিডেন্ট রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরমাণু ইস্যুতে তেহরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে চূড়ান্ত চুক্তির জন্য এখনো দুর্গম পথ পাড়ি দিতে হবে। ইরানের প্রশাসন ও সংসদের যৌথ বৈঠকে এ কথা বলেন তিনি।

 

তিনি বলেন,  ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সমঝোতাকে চূড়ান্ত চুক্তির জটিল পথে যাত্রা শুরু বলেই মনে করে তেহরান। তিনি জানান ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনায় সংকট নিরসনের বিষয়গুলোর প্রতি ইরান সম্মত হয়েছে এবং চূড়ান্ত চুক্তির জন্য এখনো দুর্গম পথ পাড়ি দিতে হবে মনে করে তেহরান।

 

পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে তিনি বলেন,  চূড়ান্ত চুক্তি চাইলে ছয় জাতিগোষ্ঠীকে তাদের প্রতিশ্রুতি বজায় রাখতে হবে।

 

তিনি বলেন, যে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন বড় শক্তি এবং তারা ইচ্ছা করলেই যে কোনো কিছু করতে পারবে বলে যদি মনে করা হয়ে থাকে তবে সেটি হবে মারাত্মক ভুল; বরং প্রতিশ্রুতি ভঙ্গ করলে তাদের সম্মানই বিনষ্ট হবে।

 

এ ছাড়া প্রেসিডেন্ট রুহানি আরো বলেন,  ইরানি কূটনীতিবিদ, রাজনীতিবিদ এবং আইন বিশেষজ্ঞরা অমিত শক্তিশালী; চাপ দিয়ে ইরানকে বশে আনা যাবে না।

 

পরমাণু প্রযুক্তির অধিকারসহ ইরানের অন্যান্য অধিকার রক্ষায় তার প্রশাসন সর্বাত্মক প্রচেষ্টা করবে বলেও এ সময় প্রতিশ্রুতি ব্যক্ত করেন প্রেসিডেন্ট রুহানি।

You Might Also Like