চুক্তি সইয়ের পরই অবৈধ নিষেধাজ্ঞা তুলতে হবে: ল্যাভরভ

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত চুক্তি সইয়ের পরই তেহরানের বিরুদ্ধে আরোপিত তার ভাষায় “অবৈধ” নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি সমর্থন করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভারভ। রুশ সাপ্তাহিক আগুমেন্তি আই ফাকতি’কে দেয়া সাক্ষাৎকারে এ সমর্থনের কথা ঘোষণা করেন তিনি।

 

সুইজারল্যান্ডের লোজানে শহরে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সমঝোতাকে স্বাগত জানিয়ে ল্যাভরভ বলেন, এর ভিত্তিতে চূড়ান্ত চুক্তি সই হতে এবং ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে।

 

তিনি বলেন, রাশিয়া মনে করে এ পথ ধরে এগিয়ে গেলে ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ একতরফাভাবে আরোপিত সব নিষেধাজ্ঞা দ্রুত তুলে নেয়া যাবে এবং তা রাশিয়ার জাতীয় স্বার্থের অনুকূল হবে।

 

তেহরানের পরমাণু সংকটের নিস্পত্তি হলে তা রাশিয়া-ইরান দ্বিপাক্ষিক বাণিজ্য ও অথনৈতিক সম্পর্কের জন্য ভাল হবে এবং উভয় দেশই তার সুফল পাবে বলেও জানান তিনি।

 

মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা পালনের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আঞ্চলিক বিষয়ে তেহরান পুরোপু্রি ভূমিকা পালন করলে তাতে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার নিরাপত্তা নিশ্চিত হবে বলে রাশিয়া দৃঢ় ভাবে বিশ্বাস করে।

You Might Also Like