চীন সফর করেছে আফগান তালেবানের আলোচকরা

আফগানিস্তানের তালেবানের শীর্ষস্থানীয় কয়েকজন আলোচক সম্প্রতি চীন সফর করেছেন। চীনের সরকারি আমন্ত্রণে এ সফর করেন তারা। তালেবানের দুই কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

তালেবানকে শান্তি প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে তৎপরতা চালিয়ে যাচ্ছে চীন। তারই অংশ হিসেবে আফগান প্রতিনিধি দল চীন সফর করেন। মস্কোয় পাকিস্তান, চীন এবং রাশিয়ার শীর্ষ স্থানীয় কূটনৈতিকদের বৈঠকের কয়েক দিন পরই এ সফর করা হয়।

তালেবানের কাতার দফতরের প্রধান শের আব্বাস স্টানিকজাদেহ্‌র নেতৃত্বে পাঁচ সদস্যের তালেবান প্রতিনিধি চীন সফর করেন। এ দলে মৌলভি শাহাবুদ্দিন দিলওয়ার, জান মোহাম্মদ মাদানি, সালাম হানাফি এবং ডা সালেহ ছিলেন বলে তালেবান সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের একটি দৈনিক জানিয়েছে। এ ছাড়া, তালেবান দফতরের তৎপরতা সম্পর্কে অবহিত একটি সূত্রও এটি নিশ্চিত করেছে।

অবশ্য, তালেবান একটি সূত্রকে গত মাসের এ সফরের উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, ইউরোপীয় দেশ নরওয়ে, জার্মানি, ফ্রান্স ব্রিটেনসহ প্রতিবেশী এবং আঞ্চলিক দেশ সফরের অংশ হিসেব এটি করা হয়। কাতারের রাজনৈতিক দফতর তৎপরতা এর সঙ্গে জড়িত বলেও জানান তিনি।

আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনা এবং আফগান সংকট আলোচনার মাধ্যমে সমাধান করার জন্য কাতারের তালেবান দফতর তৎপর বলেও অবহিত করেন তিনি।

অবশ্য তালেবানের আরেক সূত্র বলেছে, গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে চীন আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা পালন করতে চায়। সে কারণেই তালেবানকে আমন্ত্রণ জানান হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তালেবানের সফরের পরই আফগান বিষয়ক চীনের বিশেষ দূত দেং শিজুন কাবুল সফর করেন। এ সময়ে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিসহ শীর্ষস্থানীয় আফগান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি। তার সঙ্গে বৈঠকের পর দেয়া বিবৃতিতে গনির দফতর থেকে বলা হয়েছিল, তালেবানকে শান্তি প্রক্রিয়ায় যোগ দিতে উৎসাহিত করছে চীন। চীনের সঙ্গে বৈঠকের সময়ে তাদের উৎসাহিত করা হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছিল।

You Might Also Like