চীনে ভূমিধসে নিহত ৪১

চীনে নির্মাণাধীন একটি হাইড্রোলিক বাঁধ এলাকায় ভূমি ও নুড়ি পাথর ধসে কমপক্ষে ৪১ জন নিহত হয়েছে। রোববার সকালে ফুজিয়ান প্রদেশে এ ঘটনা ঘটেছে বলে সোমবার স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রোববার ভোর ৫টার দিকে ফুজিয়ান প্রদেশের তিয়ানআন জেলায় নদীর তীরে প্রায় ১ লাখ কিউবিক মিটার নুড়ি পাথর ও কাদা আছড়ে পড়ে। এতে তীরে থাকা লোকজন কাদামাটির নিচে চাপা পড়ে।

ডেং চুনউ নামে বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন,‘কয়েক দিন ধরে টানা বৃষ্টি হচ্ছিল। এটা বড় কিছু বলে আমি মনে করিনি। তবে অন্যদিনের তুলনায় গতকাল রাতের বৃষ্টি ছিল ভয়ংকর। আমরা কিছু বুঝে ওঠার আগেই পাহাড় ভয়ংকরভাবে কেঁপে উঠেছিল। আমাদের ঘরে এখনো কাদা আর পাথর থকথক করছে। এখনো আমরা নির্ঘুম সময় পার করছি।’

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত একটি সংবাদ সংস্থার সাংবাদিক বলেন, ‘নুড়ি পাথর, কাদা, দোমড়ানো-মোচড়ানো বড় ভূমিধস এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ওই এলাকায় জীবিত ব্যক্তিদের খোঁজে ৬০০ উদ্ধারকারী প্রশিক্ষিত কুকুর নিয়ে কাজ করছে।’

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চাপা পড়া ও নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে কর্মকর্তাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

You Might Also Like