হোম » চীনে বৃদ্ধের ব্যাগে মানুষের কাটা দুই হাত

চীনে বৃদ্ধের ব্যাগে মানুষের কাটা দুই হাত

ঢাকা অফিস- Tuesday, August 8th, 2017

চীনের একটি বাস স্টেশনে এক বৃদ্ধের ব্যাগ থেকে দুটি কর্তিত হাত উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝৌ প্রদেশের বাস স্টেশন থেকে এগুলো উদ্ধার করা হয়েছে মঙ্গলবার সাউথ চীনা মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, গত সপ্তাহে গুইঝৌ প্রদেশের ডুইয়ুন বাস স্টেশেনের লাগেজ স্ক্যানারে ওই বৃদ্ধের লাগেজ পরীক্ষা করে নিরাপত্তা কর্মীরা দুটি কর্তিত হাত দেখতে পান। এরপরই ওই ব্যক্তিকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, এই হাত দুটি তার বড় ভাইয়ের এবং এগুলো বহন করার তার বৈধ কারণ রয়েছে।

তিনি জানান, তার বড় ভাই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হন এবং পরে তার হাত দুটি কেটে ফেলতে হয়। পরবর্তীতে তিনি ওই বৃদ্ধকে এই হাত দুটি তদের নিজেদের গ্রামের বাড়িতে নিয়ে যাওয়ার অনুরোধ করেন। সেখানে স্থানীয় পদ্ধতিতে হাত দুটি সংরক্ষণ এবং পরে তার মৃত্যুর সময় দেহের সঙ্গে এগুলো সংযুক্ত করে দিতে বলেন তিনি। বড় ভাইয়ের কথা রাখতেই তিনি হাত দুটি নিয়ে গ্রামের বাড়িতে যাচ্ছিলেন। পুলিশ ওই ‍বৃদ্ধের দাবির সত্যতা যাচাই করেছে এবং যে হাসপাতালে তার বড় ভাই চিকিৎসাধীন সেখানকার চিকিৎসকদের সঙ্গেও কথা বলেছে।

চীনা সংস্কৃতি অনুযায়ী, কারো মৃত্যুর পর অবশ্যই তার পুরো দেহ কবরস্থ করতে হয়। কোনো দুর্ঘটনায় কারো অঙ্গ বিচ্ছিন্ন হলে মৃত্যুর পর সেগুলোর সংযোগ নিশ্চিত করার দায়িত্ব স্বজনদের ওপরেই বর্তায়।