চীনে কুকুরের মাংস উৎসব শুরু

চীনের ইউলিন শহরে বিতর্কিত কুকুরের মাংস উৎসব শুরু হয়েছে। এর আগে এই উৎসবটি বন্ধ করে দেওয়ার ঘোষণা দেওয়া হলেও শেষ পর্যন্ত তা মানা হচ্ছে না। বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবছর গুয়াংজি প্রদেশে এই কুকুরে মাংস উৎসব অনুষ্ঠিত হয়। চলতি বছরের প্রথম দিকে উৎসবের বিরুদ্ধে অবস্থান নেওয়া মার্কিন প্রচারকারীরা দাবি করেছিলেন, মাংস বিক্রেতাদের কুকুরের মাংস বিক্রি না করতে নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

তবে উৎসবে যারা দোকান নিয়েছেন, তারা বিবিসিকে জানিয়েছেন, এ ব্যাপারে তারা কর্তৃপক্ষের কাছ থেকে কোনো নির্দেশনা পাননি। গত ১৫ মে নগর কর্তৃপক্ষও জানিয়েছে, উৎসবের ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

বুধবার ইউলিনের ডংকু মার্কেটে মাংসের দোকানগুলোতে মৃত কুকুর ঝুলিয়ে রাখতে দেখা গেছে। এসময় ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। এক অধিকারকর্মী বিবিসিকে জানিয়েছেন, তার বিশ্বাস ড্যাসিচ্যাং মার্কেটে জীবন্ত কুকুর বিক্রি হচ্ছে। তিনি ওই মার্কেটে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাকে বাধা দিয়েছে।

গত কয়েক বছর ধরে জবাই করার জন্য রাখা কুকুর ছিনিয়ে নিতে দোকান মালিক ও অধিকারকর্মীদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। এবার পরিস্থিতি মোকাবেলায় আগেভাগেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

You Might Also Like