চীনে করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিচ্ছে রোবট

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অনেক মানুষ হাসপাতালে ভর্তি। এমনকি অনেকে হোটেলবন্দি। এসব হাসপাতালে ও হোটেলের মানুষের কাছে খাবার পৌঁছে দিচ্ছে রোবট। এমন ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। রোবটটির নাম লিটল পিনাট। ভিডিওটি চীনের হনঝাউয়ের একটি হোটেলের। তাতে দেখা যাচ্ছে, রোবটটি স্তরে স্তরে সাজানো খাবার নিয়ে ঐ হোটেলের প্রতিটা রুমের সামনে পৌঁছে যাচ্ছে।

তারপর জোরে ঘোষণা করছে, ‘হ্যালো। মিষ্টি লিটল পিনাট আপনার খাবার নিয়ে পৌঁছে গেছে, তা সংগ্রহ করে নিন। সংগ্রহ করা হয়ে গেলে ফিনিশ বোতাম টিপে দিন।’

খাবার সংগ্রহের পর ফিনিশ বোতামে চাপ দেওয়া মাত্রই আবার রোবট বলে উঠছে, ‘খাবার উপভোগ করুন, আর কিছু প্রয়োজন হলে ইউচ্যাটে হোটেলের স্টাফকে জানান।’

আবার চীনের নানজিংয়ের এক হাসপাতালেও সম্প্রতি এমনই প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। ওই হাসপাতালেও রোবটের মাধ্যমেই রোগীর কাছে পৌঁছে দেয়া হচ্ছে খাবার।

করোনা সংক্রমণ ঠেকাতে হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগ মন ছুঁয়েছে নেটিজেনদের।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অনেক আগে থেকেই এরকম প্রযুক্তির সাহায্য নিচ্ছে চীন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসার সরঞ্জাম পৌঁছে দিচ্ছে রোবট।

গুয়াংঝৌয়ের একটি বাজার এলাকায় আবার এরকম যন্ত্রমানবও নিয়োগ করা হয়েছে। কেউ মাস্ক না পরে হাঁটলেই বকা দিচ্ছে রোবট।

এছাড়াও কিছু চীনা প্রযুক্তি সংস্থা এক বিশেষ মোবাইল অ্যাপ তৈরি করেছেন। এতে ব্যবহারকারীরা জানতে পারবেন, তারা যে বিমান বা ট্রেনে ভ্রমণ করছেন তাতে কোনো ভাইরাস আক্রান্ত রোগী সফর করেছেন কি না।

You Might Also Like