চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করল আমেরিকা

চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে আমেরিকার একটি যুদ্ধজাহাজ। দক্ষিণ চীন সাগরের চীনা পানিসীমায় সম্প্রতি মার্কিন একটি ডেস্ট্রয়ার ঢুকে পড়ে এবং বেইজিং এর তীব্র নিন্দা জানিয়েছে। চীন পরিষ্কার করে বলেছে, নিজের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (শনিবার) তার ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, গত ১৭ জানুয়ারি মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস হুপার দক্ষিণ চীন সাগরের হুয়ানগিয়ান দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ঢুকে পড়ে। মার্কিন যুদ্ধজাহাজের পরিচয় নিশ্চিত হওয়ার পর চীনের নৌবাহিনীকে ওই জাহাজ তাড়িয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়। এ খবর নিশ্চিত করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং।
লু ক্যাং বলেন, মার্কিন ড্রেস্ট্রয়ার চীনা পাানিসীমায় ঢুকে চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা স্বার্থ লঙ্ঘন করেছে এবং চীনা নৌবাহিনীর ওপর হুমকি সৃষ্টি করেছে। নৌ চলাচলের স্বাধীনতার নামে চীনের সার্বভৌমত্ব লঙ্ঘনের এই মার্কিন প্রচেষ্টার কঠোর প্রতিবাদ করেন চীনা মুখপাত্র। এছাড়া, চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এক বিবৃতিতে বলেছে, এ অঞ্চলে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েনের ফলে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা দেখা দিয়েছে।

You Might Also Like