চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি নিরাপত্তা চুক্তি অনুমোদন করল পাকিস্তান

চীনের সঙ্গে দীর্ঘমেয়াদি খসড়া নিরাপত্তা চুক্তি অনুমোদন করেছে পাকিস্তানের মন্ত্রিপরিষদ। চলতি বছরের জুলাই মাসে পাক প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। লন্ডন থেকে ওপেন হার্ট সার্জারি শেষে জুলাইয়ের ১৫ তারিখে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পাকিস্তান ফেরার পর লাহোরের গভর্নর হাউজে এ বৈঠক হয়।

পাকিস্তানের চির প্রতিদ্বন্দ্বী দেশ ভারতের সঙ্গে আমেরিকা প্রতিরক্ষা চুক্তি সই করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ খবর প্রকাশ করা হলো। গত বছরের এপ্রিলে চীনা প্রেসিডেন্ট শি জিন পি ‘র পাকিস্তান সফরের সময় কৌশলগত সহযোগিতামূলক অংশিদারিত্বের বিষয়ে সম্মত হয় বেইজিং ও ইসলামাবাদ।

লাহোরে মন্ত্রিপরিষদের বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এবং এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত নেয়া হয়েছে। এ ছাড়া, পাক প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয় ও জয়েন্ট স্টাফ হেড কোয়াটারের মতামতও আলোচনায় ঠাঁই পেয়েছে। এ আলোচনার ভিত্তিতেই খসড়া চুক্তি অনুমোদন করা হয়।

এতে দেশ দু’টির ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানো হয়েছে। এ ছাড়া, এতে অস্ত্র ও প্রযুক্তি হস্তান্তরসহ নিরাপত্তা সংক্রান্ত অন্যান্য বিষয়ও অন্তর্ভুক্ত হয়েছে। -পার্সটুডে

You Might Also Like