‘চীনের করোনার টিকা নিরাপদ প্রমাণিত’

করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে চীনের উন্নয়ন করা করোনাভাইরাসের টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। বুধবার মেড্রক্সিভ নামের একটি স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের এই টিকাটির উন্নয়ন করেছে চাইনিজ অ্যাকাডেমি অব মেডিকেল সায়েন্সের তত্ত্বাবধানে ইনিস্টিটিউট অব মেডিকেল বায়োলজি। এর গবেষকরা জানিয়েছেন, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ১৯১ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবক অংশ নেয়। টিকার পরীক্ষামূলক প্রয়োগে তাদের মধ্যে তীব্র কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তবে সবচেয়ে সাধারণ যেসব প্রতিক্রিয়া দেখা গেছে, তার মধ্যে রয়েছে, হালকা ব্যথা, কিছুটা অবসাদ এবং ইনজেকশন দেওয়ার স্থান লালচে হয়ে যাওয়া ও সেখানে চুলকানি।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, ‘ট্রায়াল থেকে পাওয়া সব তথ্য এই নিস্ক্রিয়া টিকার নিরাপত্তা ও রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সক্ষম করে তোলার পক্ষে সমর্থন দিচ্ছে এবং ভবিষ্যতে এর কার্যকারিতা নিয়ে আরও গবেষণাকে উৎসাহ দিচ্ছে।’

চীনের অন্তত চারটি টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে রয়েছে। মঙ্গলবার নিজেদের উন্নয়ন করা টিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মূল্যায়ন চেয়েছে বেইজিং।