হোম » চীনা সেনা কাশ্মিরে ঢুকলে ভারত কি করবে: নয়াদিল্লিকে প্রশ্ন করল বেইজিং

চীনা সেনা কাশ্মিরে ঢুকলে ভারত কি করবে: নয়াদিল্লিকে প্রশ্ন করল বেইজিং

ঢাকা অফিস- Wednesday, August 9th, 2017

বেইজিং বলেছে, কাশ্মির বা উত্তরখণ্ডের কালাপানিতে চীনা সেনা ঢুকলে ভারত কি করতে পারবে। ত্রিদেশীয় সীমান্তের অজুহাতে ভুটানের সীমান্তবর্তী চীনা অঞ্চল ডোকালামে ভারতীয় সেনা ঢোকাকে কেন্দ্র করে আজ(মঙ্গলবার) এ কথা বলেছে চীন।

বেইজিং সফররত ভারতে মিডিয়া প্রতিনিধিদের ব্রিফিং করার সময় এ কথা বলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত ও মহাসাগর বিষয়ক উপ মহাপরিচালক ওয়াং ওয়েনলি। এ সফরের আয়োজন করেছে অল চায়না জার্নালিস্ট অ্যাসোসিয়েশন বা অ্যাসিজেএ । ডোকালাম অচলাবস্থা দিয়ে চীনের বক্তব্য তুলে ধরার জন্য এ সফরের আয়োজন করা হয়।

ত্রিদেশীয় সীমান্তের অজুহাত ভারতের ব্যবহার করা ঠিক হবে না। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যের প্রতি ইংগিত করে এ কথা বলেন ওয়াং।

তিনি বলেন, এ রকম অনেক ত্রিদেশীয় সীমান্ত ভারতের আছে। কালাপানি অঞ্চলে চীন, নেপাল এবং ভারত সীমান্তে বা কাশ্মিরের পাকিস্তান ও ভারত সীমান্তে একই অজুহাতে চীন ব্যবহার করলে কি হবে জানতে চান তিনি। কাজেই ত্রিদেশীয় সীমান্তের যুক্তি কোনো ভাবেই হালে পানি পায় না। বরং এটা আরো সমস্যা বাড়াবে বলেও ভারতকে হুঁশিয়ার করে দেন তিনি।

এ ছাড়া, ভারতের সঙ্গে যুদ্ধের জন্য চীন তৈরি হচ্ছে কিনা জানতে চাওয়া হলে ওয়াং বলেন, ভারত যদি ভুল পথে চলে তখন আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজ অধিকার রক্ষা যে কোনো ব্যবস্থা নেয়ার অধিকার থাকবে চীনের।

সর্বশেষ সংবাদ