চীনা প্রতিষ্ঠান সিনো হাইড্রো চুক্তি অনুযায়ী কাজ করছে না : যোগাযোগমন্ত্রী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেইন প্রকল্পের ঠিকাদার চীনা প্রতিষ্ঠান সিনো হাইড্রো লিমিটেডের কাজে ক্ষোভ প্রকাশ করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি অভিযোগ করে বলেন, চার লেইন প্রকল্পের কাজের পাশাপাশি বিদ্যমান সড়ক সংস্কারের বিষয়টি চুক্তিতে থাকলেও সিনো হাইড্রো চুক্তি অনুযায়ী কাজ করছে না।

শনিবার দুপুরে নগরীতে সড়ক ও জনপথ বিভাগের মিলনায়তনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট নিরসনে আয়োজিত এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কন্ট্রাক্টে আছে-ঠিকাদার (সিনো হাইড্রো) নতুন রাস্তা বানানোর পাশাপাশি পুরনো রাস্তা মেরামতের দায়িত্ব পালন করবে। চুক্তিতে থাকলেও বর্ষাকালের অজুহাত তুলে তারা মেরামতের কাজ করতে অপারগতা প্রকাশ করেছে।

সিনো হাইড্রোর বিষয়ে মন্ত্রী আরো বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাজের ১০টি প্যাকেজের মধ্যে ৭টি প্যাকেজের দায়িত্ব সিনো হাইড্রোকে দেওয়া হয়েছে। আমি দায়িত্ব নেয়ার  আগেই এটি হয়েছে।

যোগাযোগমন্ত্রী বলেন, চীনা কোম্পানি যেহেতু কাজ করছে না, আমরা সিদ্ধান্ত নিয়েছি নিজেদের ফান্ড থেকে লোকাল ঠিকাদার নিয়োগ করে আপদকালীন সময়ে মেরামতের কাজ করবো। বর্ষা এবং রমজানের মধ্যে মহাসড়কে ভয়াবহ যানজট থেকে জনগণকে মুক্তি দিতে আমাদের সবাইকে সমন্বয় করে কাজ করতে হবে।

মন্ত্রী জানান, মেরামত কাজ মনিটরিংয়ের জন্য কয়েকটি টিম গঠন করা হবে এবং চট্টগ্রামে সড়ক ও জনপথ বিভাগের কার্যালয়ে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে একটি মনিটরিং অফিস আগামীকাল রোববার থেকে চালু হবে।

You Might Also Like