হোম » চিরসবুজ থাকার পাঁচ খাবার

চিরসবুজ থাকার পাঁচ খাবার

এখন সময় ডেস্ক- রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

যৌবন ধরে রাখতে মানুষ যুগ যুগ ধরে কত কিছুই না করে আসছে। তারুণ্যের ফোয়ারায় অবগাহন করে চিরযৌবন লাভ করার ঘটনা অতি পৌরাণিক কাহিনিতে রয়েছে। বাস্তবে তারুণ্য ধরে রাখতে জাদুটোনার পাশাপাশি কসমেটিক সার্জারির মতো আধুনিক চিকিত্সারও আশ্রয় নিচ্ছে মানুষ।

এর পরও যৌবন সময়মতো ঠিকই ভাটার টান দেয়। তবে যৌবন আটকানো না গেলেও চিরসবুজ থাকার সহজলভ্য কিছু খাবার রয়েছে। এখানে সে রকম পাঁচটি খাবারের কথা তুলে ধরা হলো:

কপি জাতীয় সবজি: ফুলকপি, বাঁধাকপি, ব্রোকলি, মুলা ও শালগম শুধু তারুণ্যই ধরে রাখবে না, ক্যানসারের বিরুদ্ধেও লড়াই করে। এসব সবজি হালকা সেদ্ধ করে খেতে হবে। সে ক্ষেত্রে এনজাইমগুলো ঠিক থাকে এবং তা জীবাণু ও ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর ভূমিকা পালন করে।

রসুন ও আদা: রসুন সর্দিজনিত অসুখ সারায়। আর আদা হজমে সহায়তা করে। আদা শরীরের কোষকে তেজোদীপ্ত করে এবং কোষের ক্ষয় রোধ করে।

ওমেগা ৩: চির সবুজ থাকার জন্য ওমেগা ৩ আছে, এমন খাবার খুব উপকারী। এটি পাওয়া যায় দুগ্ধ ও মাংস জাতীয় খাবারে এবং আখরোট ও বিচি জাতীয় উপাদানে। ওমেগা ৩ হূদরোগ, গেঁটেবাতসহ নানা সমস্যা থেকে দূরে রাখবে আপনাকে। আপনি থাকবেন সতেজ ও সুস্থ।

আমলকি: খুবই সস্তা ফল আমলকি। অথচ একটি আমলকি আপনাকে জোগান দেবে সারা দিনের প্রয়োজনীয় ভিটামিন সি। এটি চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বককে করে উজ্জ্বল। পরিষ্কার ত্বকের গোপন রহস্য আমলকি। একই সঙ্গে এটি যকৃতের জীবাণুর বিরুদ্ধে লড়াই করে আপনাকে রাখে সুস্থ।

টমেটো: সহজলভ্য টমেটো কাঁচা অবস্থায় সালাদ বানিয়ে খাওয়া যায়। আবার কেউ চাইলে অল্প জলপাই তেল, লবণ ও গোলমরিচের গুঁড়ো দিয়ে ঝলসে নিয়ে খেতে পারেন। এ ছাড়া টমেটো সূর্যের কড়া তাপ থেকে ত্বককে রক্ষা করে। ত্বকে বার্ধক্যজনিত কুঁচকে যাওয়া বন্ধ করে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইন অবলম্বনে

সর্বশেষ সংবাদ