চার আইএস নেতাকে ধরতে ২ কোটি ডলার পুরস্কার

ইরাক-সিরিয়ায় ব্যাপক অংশে প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) চার নেতা সম্পর্কে তথ্যদাতাদের জন্য মোট ২ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

ওই চার নেতা হলেন—আবদুর রহমান মোস্তফা আল কাদুয়াল, আবু মোহাম্মদ আল আদনানি, তারখান তৈয়মুরাজোভিচ বাতিরাশভিলি এবং তারিক বিন আল তাহার বিন আল ফালিহ আল আওয়ানি আল হারজি।

যুক্তরাষ্ট্রের বিচারিক কর্মসূচির আওতায় এই পুরস্কার ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি অনলাইন।

মঙ্গলবার আইএস টেক্সাস হামলার দায় স্বীকার করার পর এই পুরস্কারের  ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

ডালাসের গার্লেন্ড শহরে মহানবীর ওপর আঁকা কার্টুন প্রতিযোগিতায় ওই হামলা চালিয়েছিল দুই বন্দুকধারী। পরে পুলিশের গুলিতে তারা মারা যায়। তবে ওই হামলায় আইএসের সরাসরি সম্পৃক্ততার নিয়ে এখনো নিশ্চিত হতে পারেনি যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তর আইএসের উর্ধ্বতন নেতা কাদুলিকে ধরিয়ে দিতে ৭০ লাখ ডলার, আদনানি ও বাতিরাশভিলির জন্য ৫০ লাখ করে এবং হারজির জন্য ৩০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে। পররাষ্ট্র দপ্তরের ওই ঘোষণায় আদনানিকে আইএসের মুখপাত্র, বাতিরাশভিলিকে সিরিয়ার যুদ্ধক্ষেত্রের কমান্ডার এবং হারজিকে আইএসের আত্মঘাতী বোমারু বলে উল্লেখ করা হয়েছে।

এর আগে মার্কিন সরকার সবচেয়ে বেশি অর্থের পুরস্কার ঘোষণা করেছিল আল জাওয়াহিরির জন্য। আল কায়দার এই নেতার জন্য যুক্তরাষ্ট্র সরকার আড়াই কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

You Might Also Like