চলতি বছরে ভারতে ক্যান্সারে আক্রান্ত হবে সাড়ে ১৪ লাখ মানুষ !

এখন সময় ডেস্ক:হিসাবে বলা হয়েছে, চলতি বছরে ভারতে সাড়ে ১৪ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হবে। এতে আরো বলা হয়েছে দেশটির প্রতি আটজনে একজন পুরুষ এবং প্রতি নয়জনে একজন নারী তাদের জীবদ্দশায় কোনো না কোনো ধরণের ক্যান্সারে ভুগবেন।এতে আরো বলা হয়েছে, চলতি বছরে ক্যান্সারে আক্রান্তদের মধ্যে কেবলমাত্র সাড়ে ১২ শতাংশের রোগ সূচনাতেই শনাক্ত করা গেছে।এদিকে চলতি বছরে দেশটিতে সাত লাখ ৩৬ হাজার মানুষ ক্যান্সারে প্রাণ হারাবে।
ভারতে পুরুষদের ক্ষেত্রে সবচেয়ে বেশি হয় ফুসফুস ক্যান্সার আর নারীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি হয় সার্ভিক্স বা জরায়ুগ্রীবা’র ক্যান্সার। ভারতে পুরুষদের সবচেয়ে বেশি ক্যান্সার হওয়ার খবর পাওয়া গেছে মিজোরামের আইজওয়াল জেলা থেকে; আর নারীদের সবচেয়ে বেশি ক্যান্সারের খবর এসেছে অরুণাচল প্রদেশের পাপুমপারে জেলা থেকে।

রাজধানী নয়াদিল্লির সর্ব ভারতীয় চিকিৎসা বিজ্ঞান ইন্সটিটিউট বা এআইআইএমস’এর ক্যান্সার কেন্দ্রের প্রধান ডা. জিকে রাথ এতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ক্যান্সারে মৃত্যুর সংখ্যা বিপদজ্জনক হয়ে উঠেছে। ক্যান্সার মহামারীতে রূপ নেয়ার আগেই ভারতকে এ ক্ষেত্রে পদক্ষেপ নিতে হবে বলে জানান তিনি।

ভারতে ক্যান্সারে মৃত্যুর সংখ্যা প্রথম নিবন্ধন করা হয় ২০১১ সালে। সর্বশেষ হিসাবে দেখা যাচ্ছে তার থেকে মৃত্যুর সংখ্যা সাড়ে তিন লাখ বেড়েছে। অর্থাৎ দেশটিতে ক্যান্সার পরিস্থিতি শোচনীয় হয়ে উঠছে।

২০২০ সালের মধ্যে ভারতের ক্যান্সার আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ৩০ হাজারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। আগামী বছরগুলোতে সংক্রামক নয় এমন সব রোগে মৃত্যুর ক্ষেত্রে ভারতে শীর্ষে থাকবে ক্যান্সার।

You Might Also Like