চট্রগ্রাম সমিতির আয়োজনে মেজবান ও ঈদে মিলাদুন্নবী (সা:) অনুষ্ঠিত

প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন চিটাগাং এসোসিয়েশন অফ নর্থ আমেরিকা’র আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) মাহফিল ও ঐতিহ্যবাহী মেজবান।
ব্রুকলীনের পিএস ১৭৯ মিলনায়তনে গত ১৭ জানুয়ারী শনিবার অনুষ্ঠিত এই মাহফিলে সভাপতিত্ব করেন সমিতির প্রধান উপদেষ্টা অধ্যাপক আবুল কালাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইসলামী চিন্তাবিদ, সিটি ইউনিভার্সিটি অফ নিউইর্য়ক এর শিক্ষক হাফেজ মাওলানা শেখ মাহমুদ, হারভার্ড ইউনিভাসির্টির ভিজিটিং প্রফেসর ড. আনোয়ারুল হাসান।
এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের দিনাজপুরস্থ ‘ইসলামিক রিসার্স সেন্টার’র প্রতিষ্ঠাতা সভাপতি, আওলাদে রাসুল হযরত মাওলানা ড.সাইয়িদ এরশাদ আহম্মেদ আল বোখারী বলেন, জুলুম-অত্যাচার নির্মূল করে শান্তিময় পৃথিবী গড়ার জন্য আল্লাহ রাসুল (সা:) এর আগমণ হয়েছে। ইসলামে সন্ত্রাস ও ধ্বংসাত্মক কার্যত্রুমের স্থান নেই। রাসুল (সা:)’র জমানায় জঙ্গে বদর হয়েছিল শুধুমাত্র নিজেদের শেফ করার জন্য। তখন ৩১৩ জন সাহাবী ঈমানের বলে বলিয়ান হয়ে বিশাল শত্রু বাহিনীর নিকট বিজয় লাভ করছে। বর্তমান বিশ্বে মুসলমান সংখ্যা বাড়ছে ঠিকই কিন্তু ঈমানের দিক থেকে আমরা অনেক দুর্বল। তিনি বলেন আজ আমাদের কোয়ান্টিটি বেড়েছে কিন্তু কোয়ালিটি বাড়েনি। পবিত্র কুরআন-হাদীসের আলোকে মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর নবুওয়াত, রিসালাত এবং বিশ্বনবীর শান-মান ও আগমনের গুরুত্ব উপলব্ধি করার তাগিদ দিয়ে তিনি বলেন, ইসলাম আল্লাহর মনোনীত পরিপূর্ণ জীবন বিধানের নাম। মুসলমানদেরকে আল্লাহ সর্বোত্তম জাতি হিসেবে সৃষ্টি করেছেন। মানুষের কল্যাণের জন্য। তিনি বলেন, মানব জাতির হেদায়তের জন্য যুগে যুগে আল্লাহ রাব্বুল আলামিন নবী-রাসুল দুনিয়াতে প্রেরণ করেছেন। আমাদের নবী হযরত মুহাম্মদ (সা:) সর্বশেষ নবী। নবী (সা:)‘র আগমনে বিশ্বময় খুশী।‡
এ বার মদিনায় মসজিদে নববীসহ সারা বিশ্বে রাসুল (সা:) এর আগমনের দিন ১২ রবিউল আউয়াল পালন করছে। শরীয়ত বিরোধী কোন কাজ আমরা সমর্থন করি না। জশনে-জুলুশের কাজ চলবে। যতদিন দুনিয়া থাকবে ততদিন মিলাদুন্নবী (সা:) পালিত হবে।
মিরাজুননবী (সা:) এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, রাসুল (সা:) যে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ নবী তার প্রমাণের জন্য শবে মিরাজে বায়তুল মোকাদ্দেসে আল্লাহর নিদের্শে সকল নবীদের উপস্থিতিতে নামাজের ইমামতি করেছেন আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা:)। আমরা তাঁর উম্মত হতে পেরে সত্যিই সুভাগ্যবান।
মাওলানা সাইয়িদ আল বোখারী বলেন, সারা বিশ্বে জুলুম-অত্যাচার নির্মূল করে শান্তিময় পৃথিবী গড়ার জন্য আল্লাহ রাসুল (সা:) এর আগমণ হয়েছে। আজ আমরা রাসুল সা: এর আদর্শের অনুসরণ করি না। ইসলামে সন্ত্রাসের কোন স্থান নেই। বর্তমান বিশ্বে মুসলমান সংখ্যা বাড়ছে কিন্তুু ঈমানের দিক থেকে আমরা অনেক দূর্বল। আজ আমাদের কোয়ান্টিটি বেড়েছে কিন্তু কোয়ালিটি বাড়েনি। তিনি বলেন, রাসুল (সা:)এর আদর্শে কোন দুর্নীতি ছিল না। আমাদেরকে আজ প্রতিজ্ঞা করতে হবে দুনীর্তি মুক্ত থাকার। মাওলানা আল বোখারী বলেন, রাসুল (সা:) কে আল্লাহ বিশ্ব জাহানের রহমত হিসেবে প্রেরণ করা হয়েছে। সুতারাং তাঁকে ভালবাসতে হবে সকল কিছুর উর্ধে। তিনি পার্থিব জীবনে সকল মুসলমানকে রাসুল (সা:) এর আদর্শের যথাযথ অনুসরণ করার তাগিদ দেন।

Ctg Mezban_15 (4)Ctg Mezban_15 (5)অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক মো: আবু তাহের। তাকে সহযোগিতা করেন ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপন কমিটির আহবায়ক হাজী মো: তাওহিদুল আলম, সদস্য সচিব মোহাম্মদ দিদার।
মাহফিলের সার্বিক সহযোগিতায় ছিলেন সমিতির সভাপতি আকবর আলী, ষ্ট্রাষ্টি বোর্ড চেয়ারম্যান-মোহাম্মদ হানিফ, সদস্য-মনির আহমেদ, মুরশেদ রেজবী চৌধুরী, মোহাম্মদ হাসান চৌধুরী, ইঞ্জিনিয়ার রফিক আহমেদ, মেহবুবুর রহমান বাদল। উপদেষ্টা মন্ডলীর সদস্য হাজী সফিউল আলম, মোহাম্মদ নাজের উদ্দিন, মজিবুল হক, আহসান হাবীব, মোহাম্মদ জসিম উদ্দিন, আফসার উদ্দিন ফোরকান, মো: জামাল চৌধুরী। কার্যকরী কমিটির সদস্যদের মধ্যে ছিলেন সহ সভাপতি-খোকন কে চৌধুরী, পরিমল কান্তি নাথ, সহ-সাধারণ সম্পাদক মাসুদ হোসেন সিরাজী, কোষাধ্যক্ষ-মোহাম্মদ এম বিল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ আশ্রাব আলী খান (লিটন), কার্যনির্বাহী সদস্য আলম বাহার, নূরুল আনোয়ার, সমুন উদ্দিন, ফরিদ আহম্মদ প্রমুখ। মাহফিলে পুরুষ ও মহিলাদের পৃথক প্রায় পাঁচ শতাধিক লোক চট্রগ্রামের ঐতিহ্যবাহী মেজবান গ্রহন করেন। সমাপনি বক্তব্যে সভাপতি আকবর আলী আমন্ত্রিত অতিথিদের অভিনন্দন এবং মিলাদুন্নবী (সা:) মাহফিল বাস্তবায়নে অর্থ, সময়, শ্রম দিয়ে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।
মাহফিলে সমিতির প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবধি পর্যন্ত যেসব কর্মকর্তা ও সদস্য এবং তাদের পরিবারের সদস্য মৃত্যুবরণ করেছেন তাদের মাগফিরাত এবং বিশ্বশান্তি কামনা করে দোয়া করেন মাওলানা ড. সাইয়িদ এরশাদ আহম্মেদ আল বোখারী।

You Might Also Like