চট্টগ্রামে ইলিশ শিকারের দায়ে ১৮০ জেলে আটক

ইলিশ মাছের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে মা ইলিশ শিকারের দায়ে ১৮০ জেলেকে আটক করেছে চট্টগ্রামস্থ কোস্ট গার্ডের পূর্বজোন সদস্যরা।

বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করে চট্টগ্রামের সমুদ্র উপকূলীয় এলাকা থেকে তাদের আটক করা হয়। অভিযানে অংশ নেয় কোস্ট গার্ডের পূর্বজোনের অভিযানকারী জাহাজ রূপসী বাংলা। অভিযানের নেতৃত্বে ছিলেন জাহাজের অধিনায়ক, কোস্টগার্ড পূর্বজোনের ল্যাফটেনেন্ট কমান্ডার ফয়জুল ইসলাম।

ল্যাফটেনেন্ট ফয়জুল ইসলাম রাইজিংবিডিকে জানান, প্রজনন মৌসুমে ইলিশ মাছ শিকার করা সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে। এই নিষিদ্ধ সময়ে সাগরের মা ইলিশ রক্ষায় বিশেষ অভিযান পরিচালনা করছে কোস্ট গার্ড। অভিযানের আওতায় বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সাগরের বিভিন্ন এলাকা থেকে ১২টি ফিশিং বোট আটক করে প্রতিটি বোট থেকে পাঁচ থেকে ছয় মণ করে ইলিশ মাছ জব্দ করা হয়। এসময় ১৮০ জন জেলেকে আটক করা হয়।

১২ টি ফিশিং বোট থেকে উদ্ধারকৃত ইলিশ মাছের পরিমাণ প্রায় ৬০ মণ বলে কোস্ট গার্ড জানিয়েছে।

উল্লেখ্য, ইলিশ মাছের প্রজনন মৌসুম হওয়ায় গত ২৫ সেপ্টেম্বর থেকে আগামী ৯ অক্টোবর পর্যন্ত সব ধরনের ইলিশ মাছ শিকার, বাজারজাতকরণ, সংরক্ষণ ও বিক্রি সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

You Might Also Like