হোম » চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিরের গাড়িবহরে হামলা : প্রতিবাদে সোমবার সারাদেশে বিক্ষোভ

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিরের গাড়িবহরে হামলা : প্রতিবাদে সোমবার সারাদেশে বিক্ষোভ

এখন সময় ডেস্ক- Sunday, June 18th, 2017

পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, রোববার সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী এলাকায় এই হামলায় মির্জা ফখরুল ও তিনি নিজে আঘাত পেয়েছেন।

এদিকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার প্রতিবাদে সোমবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ করবে বিএনপি।

গাড়ি বহরে থাকা আমির খসরু বলেন, মহাসচিবের নেতৃত্বে তাদের সাত সদস্যের প্রতিনিধি দল সকালে চট্টগ্রাম থেকে সড়ক পথে কাপ্তাইয়ের পথে রওনা হন। সেখান থেকে নৌপথে তাদের রাঙামাটি যাওয়ার কথা ছিল।

“সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় পৌঁছালে একদল লোক রড ও দা নিয়ে আমাদের গাড়ি বহরে হামলা চালায়। তারা বৃষ্টির মতো পাথর মারছিল। আমাদের গাড়ি চুরমার করে ফেলেছে।”

গাড়ির কাচ ভেঙে শরীরে লেগে আহত হয়েছেন জানিয়ে আমির খসরু বলেন, “আওয়ামী লীগের হাছান মাহমুদের লোকজন এই হামলা চালিয়েছে বলে আমাদের ধারণা।”

হামলার পর রাঙামাটি যেতে না পেরে বিএনপি প্রতিনিধি দলের সদস্যরা চট্টগ্রামের দিকে রওনা হন। দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে তাদের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম এই প্রতিনিধি দলে রয়েছেন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে স্থানীয় এমপি হাছান মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মির্জা ফখরুল রাঙামাটি যাওয়ার পথে ইছাখালী এলাকায় তাদের গাড়ির ধাক্কায় স্থানীয় দুইজন আহত হয়। এতে বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে এ ঘটনা ঘটিয়েছে। তবে এ ঘটনা অনভিপ্রেত।”

আহত দুই স্থানীয় বাসিন্দা রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন বলে হাছান মাহমুদ জানান।

তিনি বলেন, তার লোকজন হামলা চালিয়েছে বলে যে অভিযোগ বিএনপি নেতারা করেছেন, তা সঠিক নয়।

“ওই এলাকার সব মানুষ আমার ভোটার। স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে এই ঘটনা ঘটিয়েছে, এতে আওয়ামী লীগের কেউ জড়িত না।”

ঘটনার পর পুলিশি নিরাপত্তায় বিএনপি প্রতিনিধি দলকে রাঙামাটি পৌঁছে দেওয়ার কথা বলা হলেও তারা সেখানে যাননি দাবি করে হাছান মাহমুদ বলেন, “তারা চট্টগ্রামে ফিরে এসে সংবাদ সম্মেলন করছেন, এটা রহস্যজনক।”

মির্জা ফখরুলের ওপর হামলার প্রতিবাদে সোমবার বিএনপির বিক্ষোভ

এদিকে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার প্রতিবাদে সোমবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ করবে বিএনপি।

রোববার দুপুরে কুমিল্লার কান্দিরপাড়ে জেলা বিএনপির কার্যালয়ে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, এই হামলা গণতন্ত্রের প্রতি অশনি সংকেত। বিরোধী দলের নেতারা যাতে পার্বত্য জেলায় পাহাড় ধসে সরকারের ব্যর্থতা সরজমিনে না দেখতে পারে, সেজন্য বিএনপি মহাসচিবসহ নেতৃবৃন্দের ওপর এই জঘন্যতম হামলা চালানো হয়েছে।

এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রিজভী বলেন, “হামলার প্রতিবাদে সোমবার সারা দেশে জেলা ও মহানগর এবং ঢাকার সকল থানায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করছি।”

ওই গাড়িবহরে থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফাওয়াজ হোসেন শুভ ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেমও আহত হয়েছেন বলে অভিযোগ করেন জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

একটি মামলায় স্থানীয় আদালতে হাজিরা দেওয়ার পর রিজভী হামলার ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলন করেন।

বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, অধ্যাপক আমিনুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খান ও অ্যাডভোকেট এসএম বকর এসময় উপস্থিত ছিলেন।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে রাঙামাটি যাওয়ার পথে রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী এলাকায় মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা হয় বলে অভিযোগ করেছেন তার সফরসঙ্গী বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এতে তারা দুজনই আঘাত পেয়েছেন জানিয়ে তিনি বলেন, “সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় পৌঁছালে একদল লোক রড ও দা নিয়ে আমাদের গাড়ি বহরে হামলা চালায়।

“তারা বৃষ্টির মতো পাথর মারছিল। আমাদের গাড়ি চুরমার করে ফেলেছে।”

আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদের লোকজন এই হামলা চালিয়েছে বলে তার সন্দেহ।

বিএনপি মহাসচিবের নেতৃত্বে তাদের সাত সদস্যের প্রতিনিধি দল সকালে চট্টগ্রাম থেকে সড়ক পথে কাপ্তাইয়ের পথে রওনা হন। সেখান থেকে নৌপথে তাদের রাঙামাটি যাওয়ার কথা ছিল।